শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

খাবার পাতে রাখুন একটুকরো তেঁতো, সুস্থ থাকবে আপনার শরীর

প্রকাশিত : 06:09 AM, 2 April 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

খাবার পাতে তেঁতো (Bitter) দেখলেই মুখটা কেমন যেন বাংলার পাঁচ হয়ে যায় সকলেরই। আর সেই তেঁতো যদি করলা ভাঁজা, নিম পাতা ভাঁজা হয়- তাহলে তো থালাটাই বদলে ফেলতে মন চায়। কিন্তু অগত্যা মাঝে মধ্যে এসব তেঁতো খাবার গ্রহণ করলে শরীরের পক্ষে উপকারী- এই কথা মাথায় রেখেই মুখ বিকৃত করে হলেও খেয়ে নিতে হয়।

বিশেষজ্ঞদের মতে, সুস্বাদু এবং লোভনীয় আহার গ্রহণ করলে আমাদের শরীরের ঠিক যতোটা ক্ষতি হয়, তেঁতো খেলে কিন্তু ঠিক ততোটাই শরীরের উপকার হয়। তারউপর গরম কালে তেঁতো খাওয়া শরীরের পক্ষে ভীষণ জরুরী। নানারকম রোগ প্রতিরোধক ক্ষমতার বৃদ্ধি করে শরীরকে সুস্থ এবং সতেজ রাখতে সাহায্য করে এই নিম করলা।

নিম, করলার স্বাদ যতই তেঁতো হোক না কেন, এতে নানারকম পুষ্টি গুণ বর্তমান। জেনে নিন কি কি পুষ্টিগুণ রয়েছে করলার মধ্যে

করলাতে ভিটামিন এ, সি, বি কমপ্লেক্স, বিটা কেরাটিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে প্রচুর পরিমাণে। এছাড়াও ব্লাড প্রেশার, সুগার কমাতে এবং ইমিউনিটি বাড়াতে বারাতেই সাহায্য করে এই তেঁতো সবজি। হার্টকে ভালো রেখে ব্লাডে কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে। সেইসঙ্গে চুল, ত্বকও ভালো থাকে করলা খেলে। আর এটি এমনই একটি সবজি, আপনি সারাবছর পেয়েও যাবেন। তাই খাবার পাতে দুটুকরো ভাঁজা হোক কি সেদ্ধ করলা থাকা খুবই উপকারী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT