ঢাকা, রবিবার ১৩ জুন ২০২১, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

খাবার অপচয় বন্ধ করবেন যেভাবে

প্রকাশিত : 08:01 AM, 10 June 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিশ্বে প্রতিবছর প্রায় ১.৩ বিলিয়ন টনেরও বেশি খাদ্যদ্রব্য অপচয় হয় বলে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার একটি সমীক্ষায় জানা গেছে।

খাবার অপচয়ের ফলে, পরিবেশের ওপরও এর খারাপ প্রভাব পড়ছে। তাই,আজ থেকে খাবার অপচয় করা বন্ধ করুন।জেনে নিন বাড়িতে খাদ্যের অপচয় বন্ধ করার কিছু টিপস-

যতটুকু দরকার ততটুকু রান্না করুন

একসাথে অনেক রান্না না করে, যতটুকু দরকার ততটুকু রান্না করুন। এর ফলে খাদ্য অপচয় কম হবে এবং আর্থিক দিক থেকেও আপনি লাভবান হতে পারবেন।

মেয়াদ থেকে খাবার কিনুন

খাবারের মেয়াদ ফুরিয়ে যাওয়ার কারণে আমরা বিভিন্ন খাদ্যদ্রব্য ফেলে দিই, নষ্ট করি। তাই, খাবার যাতে নষ্ট না হয়, সেজন্য কেনার সময় প্রতিটি প্যাকেটের ওপর লেখা মেয়াদ ফুরিয়ে যাওয়ার তারিখ দেখার অভ্যাস করুন।

ফল এবং শাকসবজি নষ্ট হওয়ার আগে ব্যবহার করুন

বাড়িতে থাকা ফল নরম হয়ে গেলে, সেগুলো স্মুদি বা শরবত বানিয়ে খেতে পারেন। এছাড়াও, রুপচর্চার কাজেও ব্যবহার করতে পারেন। আর সবজি যদি তার সতেজ ভাব হারাতে থাকে, তাহলে সেগুলো স্যুপ বানিয়ে খেতে পারেন।

ফ্রিজের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখুন

আজকাল বেশিরভাগ খাদ্যদ্রব্যই আমরা ফ্রিজে রাখি, যাতে জিনিসগুলো ভালো থাকে। তাই ফ্রিজের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা অত্যন্ত জরুরি। খাদ্যদ্রব্যকে ফ্রেশ রাখার জন্য ১°- ৫° সেলসিয়াস হল আদর্শ তাপমাত্রা। ফ্রিজের তাপমাত্রা বেশি বেড়ে গেলে অনেক সময়ই খাদ্য নষ্ট হয়ে যেতে পারে।

তালিকা অনুযায়ী কিনুন

বাজারে যাওয়ার আগে, প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের একটি তালিকা বানিয়ে নিন এবং সেই তালিকা অনুযায়ী খাদ্যদ্রব্য ক্রয় করুন। তার থেকে বেশি কিছু কিনবেন না।

খাবার সঠিকভাবে সংরক্ষণ করুন

খাবার সঠিক জায়গায় সংরক্ষণ করুন, যা আপনার খাদ্যদ্রব্যকে দীর্ঘদিন পর্যন্ত ভালো রাখতে সহায়তা করবে, যেমন – পেঁয়াজ, রসুন, কলা, আলু, আপেল, এগুলো ঘরোয়া তাপমাত্রায় সংরক্ষণ করা সবচেয়ে ভালো।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT