ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কয়রায় লবণাক্ত জমিতে বিনা চাষে আলু উৎপাদনের উপর কৃষক মাঠ দিবস

প্রকাশিত : 08:45 PM, 8 March 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

খুলনার কয়রায় উপকুলীয় এলাকায় বিএআরআই উদ্ভাবিত আলুর বিভিন্ন জাতের উপযোগীতা যাচাই এর উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সরেজমিন গবেষনা বিভাগ বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট দৌলতপুর খুলনার উদ্যোগে ও গোপালগঞ্জ জেলায় বিএআরআই এর কৃষি গবেষনা স্থাপন ও দেশের দক্ষিন পশ্চিমা লের পরিবেশ প্রতিবেশ উপযোগী গবেষনা কার্যক্রম জোরদার করনের মাধ্যমে কৃষির উন্নয়ন প্রকল্পের অর্থায়নে সোমবার বিকাল ৩ টায় ৩নং কয়রা গ্রামের রবীন্দ্রনাথ ঢালীর বাড়িতে ১০০ জন কৃষকের উপস্থিতিতে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।কয়রা সদর ইউপি চেয়ারম্যান এইচএম হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও সরেজমিন গবেষনা বিভাগ খুলনার এমএলটি সাইট কয়রার বৈজ্ঞানিক সহকারি মোঃ জাহিদ হাসানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরেজমিন গবেষনা বিভাগ খুলনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুনর রশিদ। বিশেষ অতিথি ছিলেন, বৈজ্ঞানিক কর্মকর্তা মোস্তফা শাহাদাৎ হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা মাশফিকুর রহমান, উপ-সহকারী কৃষি অফিসার অনুতপ ও এ্যাডঃ আনিছুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি খুলনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুনর রশিদ বলেন, উপকূলীয় অ ল লবণাক্ত এলাকা বিলের মধ্যে অন্যভাবে চাষ করে ফসল লাগানো সম্ভব হয়না কারন চাষ করতে গেলে জমিতে জো আসতে আরও একমাস সময় লেগে যায় তখন লবণ উঠে যায়। তাই এই প্রযুক্তিতে লবণাক্ত জমিতে আমন ধান কাটার সাথে সাথে কাঁদায় বিনা চাষে আলুর এ ফসল করে তাহলে একটা বাড়তি ফসল পাবে এবং অনায়াসে কৃষক ৬ মাস ঘরে রেখে খেতে পারবে এবং বিক্রি করতে পারবে। কৃষকদের মধ্যে মাঠ দিবস অনুষ্ঠানে বক্তব্য রাখেন সরকার, কৃষক রবীন্দ্রনাথ ঢালী, কৃ া ঢালী প্রমুখ। মাঠ দিবস অনুষ্ঠানে কয়রার কৃষকরা জানায়, এই বছর বিনা চাষে আলু চাষ করে অধিক ফসল উৎপাদন করতে পেরেছে। এ বছরের তুলনায় আগামীতে বিনা চাষে আলু লাগানোর কাজে অনেক কৃষকরা ঝুকে পড়বে। তাই কৃষি বিভাগকে সার্বিক সহযোগিতার দাবি জানান কৃষকরা।

কয়রা প্রতিনিধি
তাং-০৮/০৩/২০২১ ইং

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT