মঙ্গলবার ২৪ মে ২০২২, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

কোমর বেঁধে নামার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত : 07:27 AM, 23 June 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ঢাকা বাইপাস সড়ক বাস্তবায়নে কোমর বেঁধে নামার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এ প্রকল্পটির বাস্তবায়ন এমনিতেই দেরি হয়েছে। তাই এখন আর সুযোগ নেই। নির্দিষ্ট মেয়াদের মধ্যেই যাতে কাজ শেষ হয় সেজন্য প্রচেষ্টা নিতে হবে। ‘সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি’ প্রকল্পের প্রথম সংশোধনী প্রস্তাব অনুমোদন দিতে গিয়ে তিনি এ নির্দেশ দেন।

এই সংশোধনীর মাধ্যমে ২৩৬ কোটি ৫০ লাখ টাকা থেকে বেড়ে প্রকল্পটির ব্যয় দাঁড়িয়েছে ৬৭৪ কোটি ৭৪ লাখ টাকা। এ ছাড়া মেয়াদ চার বছর বাড়িয়ে ২০২৪ সালের জুন পর্যন্ত করা হয়েছে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে ব্রিফিং-এ বিষয়টি নিশ্চিত করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, ‘গোপালগঞ্জ জেলার পল্লি এলাকার নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে বৃষ্টির পানি সংরক্ষণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী বলেছেন, লবণাক্ত এলাকায় শস্য চাষাবাদ, খাবার এবং যেকোনো ব্যবহারে লবণ পানি থেকে দূরে থাকতে হবে।

এ ছাড়া টিউবওয়েল বসিয়ে মাটির নিচ থেকে পানি না তুলে ভূ-উপরিস্থ পানি পরিষ্কার করে ব্যবহার করতে হবে। গাজীপুর সিটি করপোরেশনের একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ঢাকার খুব কাছে গাজীপুর জেলা। সেই শহরটি অগোছালোভাবে হয়েছে। এটাকে সুন্দর করতে হবে।

এ ছাড়া উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রকল্প অনুমোদন দিতে গিয়ে আরও বেশি গবেষণার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে বেশি বেশি গবেষণার নির্দেশনা দেন তিনি। পাশাপাশি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির একটি নির্দিষ্ট সীমা থাকতে হবে। যাতে ইচ্ছে অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা না হয়।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জানান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে দুর্যোগ প্রশমনে বঙ্গবন্ধু শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয় একনেক বৈঠক শুরুর আগেই। এ বইতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ বিষয়ে যেসব অনুশাসন দিয়েছিলেন বা কথা বলেছিলেন সেগুলো সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। এটা একটা ইতিহাস বা আকর গ্রন্থ বলা যায়। এ ছাড়া জাতিসংঘের মূল্যায়নে এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি অর্জনের বিষয়টিও আলোচিত হয়েছে। এ ক্ষেত্রে আমরা প্রতিবেশী ভারতসহ কয়েকটি দেশের তুলনায় এগিয়ে আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন একজন ব্যক্তি যিনি এমডিজি এবং এসডিজি দুটি ডকুমেন্টেই স্বাক্ষর করেছেন। এমন সৌভাগ্যবান নেতা সম্ভবত আর একজন আছেন।

‘বৈশ্বিক সার্বিক পুনরুদ্ধার পরিকল্পনা চাই’ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার কাতারে ‘ইকোনমিক ফোরাম’র ভার্চুয়াল বৈঠকে দেওয়া ভিডিও ভাষণে কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক ব্যবস্থা পুনরুদ্ধার এবং সামগ্রিক উন্নয়নে ছয় দফা প্রস্তাব পেশ করেছেন। এ সময় তিনি বলেন, মহামারির পরে টেকসই এবং ন্যায়সঙ্গত ব্যবস্থা নিশ্চিত করতে অংশীদারিত্বমূলক সমৃদ্ধির জন্য একটি অন্তর্ভুক্তিমূলক, টেকসই এবং সামগ্রিক পুনরুদ্ধার পরিকল্পনা প্রয়োজন।

বিশ্ব সংহতির জন্য কোভিড-১৯ মহামারিকে লিটমাস টেস্ট আখ্যা দিয়ে তিনি বলেন, ‘যেহেতু এতে ইতোমধ্যে লাখ লাখ মানুষ মৃত্যুবরণ করেছে এবং অর্থনীতিকে ক্ষতবিক্ষত হয়েছে তাই ‘এজেন্ডা ২০৩০’, ‘প্যারিস চুক্তি’ এবং ‘আদ্দিস আবাবা অ্যাকশন এজেন্ডা’ এই সংকট উত্তোরণের ব্লু প্রিন্ট হিসাবে কাজ করতে পারে।

শেখ হাসিনা বলেন, ‘কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বব্যাপী পাবলিক পণ্য হিসাবে ঘোষণা করতে হবে এবং উন্নয়নশীল দেশ ও এলডিসি যাদের সক্ষমতা রয়েছে তাদের ভ্যাকসিন তৈরির জন্য প্রয়োজনীয় সহায়তা দিতে হবে।’ ভাষণে শেখ হাসিনা প্যারিস চুক্তির লক্ষ্য পূরণের জন্য উচ্চাভিলাষী জলবায়ু পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বিশ্বব্যাপী বাণিজ্য ও রপ্তানি আয়ের পুনরুজ্জীবন ঘটাতে লক্ষ্যভিত্তিক আন্তর্জাতিক সহায়তার পরামর্শ দিয়েছেন। ‘আগামীর জন্য নতুন দিগন্ত’ শীর্ষক স্লোগান নিয়ে সোমবার শুরু হওয়া তিন দিনব্যাপী সম্মেলনে শতাধিক বিশ্ব নেতা, কূটনিতিক, শিক্ষাবিদ এবং ব্যবসায়ী নেতা ভিডিওবার্তা পাঠিয়েছেন
সূত্র যুগান্তর

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT