ঢাকা, রবিবার ১৩ জুন ২০২১, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কে এগিয়ে, বাংলাদেশ না ভারত?

প্রকাশিত : 05:48 PM, 7 June 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) র‌্যাংকিংয়ের ভিত্তিতেই কোনো দলের মূল্যায়ন করা হয়। সেই মূল্যায়নে বাংলাদেশের তুলনায় একধাপ এগিয়ে রয়েছে ভারত।

ফিফা র‌্যাংকিংয়ে ভারত আছে ১০৫তম পজিশনে। আর ১৮৪তম পজিশনে আছে বাংলাদেশ দল।

দুই দলের সাক্ষাতের পরিসংখ্যানেও এগিয়ে ভারত। অতীতে ২৯ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-বাংলাদেশ। তার মধ্যে ভারত জিতেছে ১৫ বার আর বাংলাদেশ জিতেছে মাত্র দুইবার। ড্র হয়েছে বাকি ১২ ম্যাচ।

তবে সাম্প্রতিক পারফরম্যান্সের মূল্যায়নে ভারতের চেয় কোনো অংশে পিছিয়ে নেই জামাল ভূঁইয়ার নেতৃত্বাধীন দলটি। যদিও ফিনিশিংয়ের অভাবে জয় নিয়ে মাঠ ছাড়তে পারছেন না জামালরা।

২০১৯ সালের অক্টোবরে কলকাতার সল্টলেক স্টেডিয়ামে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে সবশেষ দেখা হয়েছিল দুদলের। সেই ম্যাচে জিততে জিততে শেষ পর্যন্ত ড্র করে এক পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ। এবার কাতারে তার চেয়েও বেশি কিছুর প্রত্যাশা তপু বর্মণদের।

আফগানিস্তানের সঙ্গে জয়সম ড্রয়ের পর থেকেই পুরো দলের মধ্যে ভারতকে হারানোর জেদ কাজ করছে। আজ ভারতকে হারালে বাংলাদেশের এশিয়ান কাপ কোয়ালিফাইং রাউন্ডের পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হবে। তখন ভারতকে পেছনে ফেলে ই-গ্রুপের পয়েন্ট টেবিলে চারে উঠে যাবে লাল-সবুজের দলটি।

কিন্তু তিন পয়েন্টের স্বপ্ন দেখা বাংলাদেশ চোটের কারণে আজ পাচ্ছে না ভারতের বিপক্ষে আগের ম্যাচে গোল করা সাদ উদ্দিনকে। আবাহনীর এই ফরোয়ার্ড না থাকলেও শেষ মুহূর্তে ভারতকে সমতায় ফেরানো আদিল খান ঠিকই রয়েছেন প্রতিপক্ষ শিবিরে। তবে করোনা পজিটিভ হওয়ায় ভারত পাচ্ছে না মিডফিল্ডার অনিরুধ থাপাকে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচে আজ ভারতের মুখোমুখি বাংলাদেশ। দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT