ঢাকা, শনিবার ১৫ মে ২০২১, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কুষ্টিয়ায় ক্ষুধার তাড়নায় প্রতিবন্ধী যুবতীর আত্মহত্যা

প্রকাশিত : 01:21 AM, 13 October 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার যদুবয়রা ইউনিয়নের উত্তর যদুবয়রা গ্রামে শারীরিক প্রতিবন্ধী রতœা (২৭) ক্ষুধা ও অসুস্থতায় ঔষধ কেনা সহ নানা চাহিদা মেটাতে না পারায় গলায় ফাঁস দিয়ে আতœহত্যা করার ঘটনা ঘটেছে। করোনাকালীন সময়ে শাড়ির কারচুপির কাজ বন্ধ হয়ে যাওয়ায় মানসিক ভাবে ভেঙে পড়ায় আত্মহননের পথ বেছে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। সোমবার সকালে নিজ ঘর থেকে নিহত প্রতিবন্ধী রতœা খাতুনের লাশ উদ্ধার করেছে পুলিশ। সে ঐ গ্রামের দিনমজুর মফিজের মেয়ে।
নিহতের পরিবার সুত্রে জানা যায়, জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী ছিল রতœা। ঔষধের উপর নির্ভর ছিল জীবন। নিহত রতœা সেলাই, শাড়ীর কারচুপির কাজ সহ নানান হাতের কাজ করে চালাতো তার চিকিৎসা ও সংসারের ব্যয়। রতœা জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী হলেও ২৭ বছরেও হয়নি প্রতিবন্ধী ভাতার কার্ড। মেলেনি কোনো প্রকার সরকারি সাহায্য সহযোগীতা। সংগ্রামী এই নারী প্রতিবন্ধী হলেও তার কাজের মাধ্যমে বুঝতে দেননি কাউকে। করোনায় কাজ না থাকায় অভাব ছিলো তার নিত্য দিনের সঙ্গী। অভাবের কষ্ট সইতে না পেরে অভিমানে রোববার দিবাগত রাতের কোন এক ভাগে নিজ ঘরে আড়ার সাথে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে সে। সকালে রতœার মা জানালা দিয়ে বিছানায় রতœাকে না দেখে দরজা ভেঙে ঝুঁলন্ত লাশ দেখতে পেয়ে থানা পুলিশকে খবর দেয়।
নিহতের চাচী সুফিয়া খাতুন বলেন, রতœা খুব ভাল মেয়ে ছিল। জন্মগত প্রতিবন্ধী হওয়ায় সবাই ওকে ভাল বাসত। পরিবারে অভাব থাকায় হাতের কাজ করে চিকিৎসার খরচ চালাতো। করোনায় কাজ বন্ধ হওয়া অভাবে পড়েছিল। ওয়ার্ড মেম্বর আব্দুস সাত্তার বলেন, এবার উন্মুক্ত ভাতা বাছাইয়ে ইউনিয়নে ১০ টি নাম কম পড়াই রতœার নাম দেওয়া হয়েছে। ভাতার প্রসেসিং চলছে। যদুবয়রা ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল আলম বলেন, মেয়েটিকে একদিন ফার্মেসীতে ঔষধ কিনতে দেখে জানতে পারি সে প্রতিবন্ধী। তিনি আরো বলেন,ভাতার বিষয়ে পরামর্শ দিয়েছিলাম তাকে।
উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ আলী বলেন, রতœার ভাতার বহিঃ বা কার্ড নেই। ২০১৪ সালে বাড়িবাড়ি গিয়ে প্রতিবন্ধী যাচাই বাছায় তালিকায় শুধু তার নাম রয়েছে। কুমারখালী থানার ওসি (ভারপ্রাপ্ত) মামুনুর রশীদ বলেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে। তবে সে জন্মগত শারীরিক প্রতিবন্ধী ছিল। এবিষয়ে থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT