ঢাকা, মঙ্গলবার ২২ জুন ২০২১, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কুটির, ক্ষুদ্র ও মাজারি শিল্পে প্রণোদনা গ্রামে ঋণের প্রবাহ বাড়ানোর নির্দেশনা প্রত্যাহার

প্রকাশিত : 12:50 PM, 6 September 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনার প্রভাব মোকাবেলায় কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রণোদনা প্যাকেজ থেকে গ্রামে ঋণের প্রবাহ বাড়ানোর নির্দেশনা প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ওই নির্দেশনায় মোট তহবিলের কম পক্ষে ১৫ শতাংশ অর্থ গ্রামে বিতরণ করার শর্ত ছিল। এখন সেটি তুলে নিয়ে বলা হয়েছে, ওই তহবিল থেকে গ্রাম ও শহরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা প্রত্যাহার করা হল।

এ বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়- আলোচ্য তহবিল থেকে দ্রুত ঋণ বিতরণ করতে এই নীতিমালা শিথিল করা হয়েছে। গ্রামে বা শহরে যেখানেই হোক উদ্যোক্তাদের মাঝে আগামী অক্টোবরের মধ্যে এই তহবিলের ঋণ বিতরণ সম্পন্ন করতে হবে। ঋণের সুদের হার কোনো ক্রমেই নয় শতাংশের বেশি হবে না।

কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে চলতি মূলধনের জোগান দিতে এপ্রিলে কেন্দ্রীয় ব্যাংক ২০ হাজার কোটি টাকার একটি প্রণোদনা তহবিল গঠন করে। এ তহবিলের ১৫ শতাংশ অর্থ গ্রামে বিতরণ করার শর্ত ছিল। সে হিসাবে গ্রামে ৩ হাজার কোটি টাকা বিতরণ করতে হতো। কিন্তু ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো গ্রামে ঋণ বিতরণ করতে আগ্রহী নয়। সে কারণে কেন্দ্রীয় ব্যাংক তাদের শর্ত শিথিল করেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT