ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কারাগারে করোনা আক্রান্ত সু চির বিশ্বস্ত বন্ধুর মৃত্যু

প্রকাশিত : 09:14 AM, 21 July 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দীর্ঘদিনের বিশ্বস্ত বন্ধু এবং হোঁচট খাওয়া গণতন্ত্রের অন্যতম আন্দোলনকারী নেতা কারাগারে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। মঙ্গলবার সকালের দিকে সু চি নেতৃত্বাধীন দেশটির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) প্রবীণ জ্যেষ্ঠ সদস্য ও সাবেক মুখপাত্র ইউ নায়ান উইন (৭৮) মারা যান বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর অং সান সু চির সঙ্গে এনএলডির যে কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে গ্রেফতার করেছিল দেশটির সামরিক বাহিনী, নায়ানও তাদের মধ্যে ছিলেন। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ইয়াঙ্গুনের কুখ্যাত একটি কারাগারে তাকে বন্দি করে রাখা হয়েছিল।

সামরিক জান্তার স্ট্রেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের মুখপাত্র জ্য মিন তুন বলেছেন, গত ১১ জুলাই ইউ নায়ান উইনের শরীরে কোভিড-১৯ এর উপসর্গ দেখা দেয়। পরে তাকে চিকিৎসার জন্য ইয়াঙ্গুন জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়। মঙ্গলবার সকাল ৯টার দিকে হাসপাতালে মারা গেছেন তিনি।

তুন বলেছেন, নায়ান উইনের উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের সমস্যা ছিল।

মিয়ানমারের সাবেক সামরিক জান্তা সরকারের আমলে সু চি যখন ১৫ বছর ধরে গৃহবন্দি ছিলেন; সেই সময় একমাত্র ব্যক্তি হিসেবে নায়ান উইনই তার সঙ্গে দেখা করার অনুমতি পেতেন। প্রবীণ এই রাজনীতিবিদ মানবাধিকার পক্ষে সবসময় সরব ভূমিকা পালন করে আসছিলেন।

শান্তিতে নোবেলজয়ী অং সান সু চির একজন বার্তাবাহকের ভূমিকায়ও তাকে দেখা গেছে। সাবেক জান্তার শাসনামলে মিয়ানমার যখন বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল; সেই সময় সু চির কাছ থেকে পাওয়া বার্তা বিশ্ববাসী ও তার সমর্থকদের কাছে পৌঁছে দিতেন নায়ান।

সু চির আইনি দলের সদস্য আইনজীবী খিন মং জ্য বলেছেন, আমরা তার ওপর অনেক বেশি নির্ভরশীল ছিলাম। আমি তাকে হারিয়ে অত্যন্ত দুঃখভারাক্রান্ত।

সূত্র: এএফপি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT