ঢাকা, রবিবার ১৩ জুন ২০২১, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কাবা শরিফের কালো গিলাফে কী লেখা?

প্রকাশিত : 05:30 PM, 19 August 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

কিসওয়া বা কালো গিলাফে আবৃত থাকে পবিত্র কাবা শরিফ। এ গিলাফে সোনা-রূপাসহ অনেক মূল্যবান জিনিস ব্যবহার করা হয়। দীর্ঘ ১ বছরের পরিশ্রমে কুরআনের আয়াত, আল্লাহর ইসমে জাত ও গুণবাচনক নামসহ অনেক গুরুত্বপূর্ণ তাসবিহ সোনা ও রূপার তৈরি সুতোয় অলংকৃত করে থাকেন সুদক্ষ কারিগর দল। কিন্তু সিলকের কালো গিলাফের জমিনে হালকা রূপার রঙের সুতোয় কী লেখা থাকে?

সম্প্রতি কাবা শরিফের গিলাফের কালো জমিনে হালকা রূপা বর্ণে ক্যালিগ্রাফি সমৃদ্ধ এসব লেখা নিখুঁতভাবে তুলে ধরেছেন হারামাইন ডটইনফো।

কাবা শরিফের পুরো গিলাফে ক্যালিগ্রাফি করা লেখা

Gilap

কাবা শরিফের কালো জমিনে আঁকা-বাঁকা ৪ লাইনে আল্লাহর গুণবাচক নাম, তাওহিদের কালেমা, তাসবিহ ও আল্লাহর গুণবাচক নামের ক্যালিগ্রাফিতে সাজানো হয়েছে। তাহলো-
> গুণবাচক নাম : يَا حَنَّانُ – يَا مَنَّان ‘ইয়া হান্নান, ইয়া মান্নান’।
> কালেমা : لَا اِلَهَ اِلَّا اللهُ مَحَمَّدُ رَّسُوْلُ اللهِ ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ’।
> তাসবিহ : سُبْحَانَ اللهِ وَ بِحَمْدِهِ سُبْحَانَ اللهِ الْعَظِيْم ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম।’
> ইসমে জাত : يَا الله ‘ইয়া আল্লাহ!’

উল্লেখিত লেখাগুলো শুধু কালো গিলাফের জমিনে হলকা রূপার বর্ণের সুতোয় লেখা। কাছ থেকে না দেখলে তা স্পষ্টভাবে দেখা যায় না। এভাবে কাবা শরিফের কোণ, কার্নিশ, দরজাসহ বিভিন্ন স্থানে সোনার সুতোয় অনেক উজ্জ্বল ক্যালিগ্রাফি রয়েছে। সে লেখাগুলোর বর্ণনাও পর্যায়ক্রমে তুলে ধরা হবে ইনশাআল্লাহ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT