ঢাকা, মঙ্গলবার ১১ মে ২০২১, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কাপড় থেকে দাগ তোলার ঘরোয়া উপায়

প্রকাশিত : 03:44 PM, 16 October 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সারাদিনে একবারও চা-কফি খান না, এমন মানুষের তালিকাটা বোধহয় খুব একটা বড় হবে না! আর চা, কফি খেতে গিয়ে অসতর্কতার ফলে বা দুর্ঘটনাবশত জামা-কাপড়ে দাগ তো লাগতেই পারে।

পরবর্তীকালে জামা-কাপড়ে লাগা এই চা, কফির দাগ তুলতে গিয়ে রীতিমতো হিমসিম খেতে হয়! তবে এমন কয়েকটি ঘরোয়া পদ্ধতি রয়েছে, যেগুলি কাজে লাগিয়ে জামা-কাপড়ে লাগা এই চা, কফির দাগ সহজেই ঘরোয়া পদ্ধতিতে তুলে ফেলা যায়। আসুন এ বার সেই পদ্ধতিগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক:

১) টুথপেষ্ট: কাপড়ে লাগা চা, কফির দাগ দূর করার ক্ষেত্রে টুথপেষ্ট খুবই কার্যকর। চায়ের দাগের ওপর সামান্য পরিমাণে টুথপেষ্ট লাগিয়ে মিনিট পনেরো রাখুন। তার পর ভাল করে ধুয়ে ফেলুন। কিছুক্ষণের মধ্যেই ওই দাগ উঠে যাবে।

২) ডিমের সাদা অংশ: কাপড়ে লাগা চা, কফির দাগ ওঠাতে ডিমের সাদা অংশও কাজে লাগাতে পারেন। আধ-সেদ্ধ ডিমের সাদা অংশ ফেটে নিয়ে সেটি দাগের ওপর লাগিয়ে আলতো করে ঘষুন। মিনিট দুয়েক অপেক্ষা করে ভাল করে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ উঠে গিয়েছে।

৩) বেকিং সোডা: জামা-কাপড়ে লাগা চা, কফির দাগের ওপর ১ চামচ বেকিং সোডা দিয়ে ভাল করে ঘষুন। এ বার কিছুক্ষণ রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। দেখবেন দাগ উঠে গিয়েছে।

৪) ভিনিগার: জামা-কাপড়ে লাগা চা, কফির দাগ দূর করার আরেকটি কার্যকরী পদ্ধতি হল ভিনিগারের ব্যবহার। কয়েক কাপ পানিতে ১ চামচ ভিনিগার মিশিয়ে দাগের জায়গায় স্প্রে করে বা ছিটিয়ে হালকা করে ঘষুন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই দাগ উঠে গিয়েছে।

৫) গরম পানি: সূতির জামা-কাপড়ে লাগা কফি বা চায়ের দাগ তুলতে দাগের ওপর গরম পানি ঢালুন। এ বার দাগের জায়গাটা ভাল করে ঘষুন। কিছুক্ষণের মধ্যেই দাগ উঠে যাবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT