ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কলকাতার পূজামণ্ডপে বাজবে প্রণবের কণ্ঠে চণ্ডীপাঠের রেকর্ড

প্রকাশিত : 01:40 PM, 8 September 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

প্রতিবছর শত ব্যস্ততা সত্ত্বেও দুর্গাপূজার দিনগুলোতে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কীর্ণাহার মিরিটির গ্রামের বাড়িতে আসতে ভোলেননি প্রয়াত প্রণব মুখার্জি। ভারতের রাষ্ট্রপতি, অর্থ বা প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নয়, একেবারে সাধারণ মানুষ হয়েই বাড়ির দুর্গাপূজা করে আসছেন গ্রামের পল্টু। নিজে ‘চণ্ডীপাঠ’ও করতেন। কিন্তু প্রণবের প্রয়াণের ফলে এবার আর মিরিটিবাসী তার কণ্ঠে চণ্ডীপাঠ শোনার সুযোগ পাবেন না। তবে দুর্গাপূজার সময় প্রণবের কণ্ঠে সেই চণ্ডীপাঠের রেকর্ড শোনার সুযোগ থাকছে কলকাতার এক পূজামণ্ডপে।

প্রয়াত প্রণব মুখার্জিকে শ্রদ্ধা জানাতেই এ বছর তেলেঙ্গাবাগানের অরবিন্দ সেতু সার্বজনীন দুর্গোৎসব কমিটি পূজাজুড়েই তার কণ্ঠে করা চণ্ডীপাঠের রেকর্ড বাজানোর সিদ্ধান্ত নিয়েছে।

এ বছর ৪৪তম বর্ষে পড়েছে এই ক্লাবের দুর্গাপূজা। ক্লাবের মিডিয়া কো-অর্ডিনেটর মিন্টু পাত্র জানান ‘বিশ্ববরেণ্য পরিচালক প্রয়াত সত্যজিত রায়’এর জন্মশততম বর্ষ উপলক্ষে তাকে শ্রদ্ধা জানাতেই এ বছর পূজার থিম ছিল ‘পথের পাঁচালি’র দুর্গা। কিন্তু সাবেক রাষ্ট্রপতির আকস্মিক মৃত্যুতে আমাদের সেই পরিকল্পনা সামান্য কিছুটা বদল করতে হয়েছে।’
তিনি আরও জানান ‘সত্যজিৎ রায় এবং প্রণব মুখার্জি-উভয়েই বাঙালি এবং প্রণব মুখার্জি খুব ভাল চণ্ডীপাঠ করতে পারতেন। তাই সত্যজিতের পাশাপাশি প্রয়াত সাবেক রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা জানাতে আমাদের পূজা মণ্ডপকে তার প্রতিও উৎসর্গ করা হবে এবং আমরা পূজার কয়টা দিন মণ্ডপে বাজাব তাঁরই গলায় করা চণ্ডীপাঠ।’

প্রণব মুখার্জির চণ্ডীপাঠের সেই রেকর্ড সংগ্রহ করার প্রচেষ্টা শুরু হয়েছে বলেও জানান তিনি।

চলতি বছরের ২২ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত চলবে এই দুর্গাপূজা। গত ৩১ আগস্ট ৮৪ বছর বয়সে দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রণব মুখার্জি। ১ সেপ্টেম্বর পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দিল্লির লোধি রোড মহাশশ্মানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। তার মৃত্যুতে সাতদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT