রবিবার ২৮ নভেম্বর ২০২১, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনা হলে সন্তানকে মায়ের দুধ খাওয়ানোর ঝুঁকি কতটুকু?

প্রকাশিত : 09:22 PM, 13 May 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শিশু জন্মের পর থেকে নির্দিষ্ট সময় পর্যন্ত মায়ের দুধ খেলে তার বিকাশ ভালো হয়। রোগপ্রতিরোধে মায়ের দুধের বিকল্প নেই। কিন্তু সন্তান প্রসবের পর কিংবা কয়েক মাস বয়সী সন্তান থাকা অবস্থায় অনেক মা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ফলে মহামারীর মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে, করোনা আক্রান্ত মা কী তার বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে পারবেন? খাওয়ানোর ফলে বাচ্চার সংক্রমিত হওয়ার ঝুঁকিই বা কতটুকু?

এ বিষয়ে ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. তাহমিনা পারভীন বলেন, এখন পর্যন্ত করোনা আক্রান্ত মায়ের দুধ এবং তা খাওয়ানোর মধ্য দিয়ে শিশুর সংক্রমণের প্রমাণ তারা পাননি। ফলে বাচ্চাকে অবশ্যই মায়ের বুকের দুধ খাওনোর পরামর্শ দেন তিনি।

তবে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে ডা. তাহমিনা পারভীন বলেন, বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় মাকে অবশ্যই মাস্ক পরতে হবে। দুধ খাওয়ানোর আগে সেটি পরিষ্কার-পরচ্ছিন্ন করে নিতে হবে। শিশুকে ধরার আগে ও পরে ভালোভাবে হাত পরিষ্কার এবং জীবাণুমুক্ত করে নিতে হবে। মায়ের ব্যবহৃত এবং হাত দিয়ে ধরা সবকিছু নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার পরামর্শ দেন তিনি।

এদিকে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যপক ডা. তাহমিনা বেগম বলেছেন, করোনা আক্রান্তের ফলে মাকে লাইফ সাপোর্টে অথবা আইসিইউতে নিতে হলে, তার বুকের দুধ প্রেস করে শিশুকে খাওয়ানোর আগে অবশ্যই পাত্রসহ আনুষঙ্গিক বস্তুগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে বিশেষ নজর দিতে হবে।

সূত্র: ডক্টর টিভি

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT