ঢাকা, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনা ভাইরাস ॥ টুইটারকে টুইট সরাতে ভারতের অনুরোধ

প্রকাশিত : 05:12 PM, 25 April 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

টুইটারকে ডজনখানেকেরও বেশি টুইট সরিয়ে নিতে অনুরোধ করেছে ভারত সরকার। ওই টুইটগুলোতে ভারতের কোভিড-১৯ মহামারী সামাল দেওয়া নিয়ে সমালোচনা করেছিলেন স্থানীয় আইনপ্রণতা, রাজীতিবিদ, চলচ্চিত্র নির্মাতাসহ অনেকেই।

অনুরোধে সাড়া দিয়ে টুইটার ভারত থেকে আড়াল করে দিয়েছে টুইটগুলো। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র শনিবার এ বিষয়টি নিশ্চিত করেছেন। অন্যদিকে, টুইটার হার্ভার্ড ইউনিভার্সিটি প্রজেক্ট লুমেন ডেটাবেজকে জানিয়েছে, ওই টুইটগুলো সেন্সর করার জন্য ভারত সরকার জরুরি নির্দেশ জারি করেছিল।

লুমেনকে টুইটারের দেওয়া তথ্য বলছে, ভারত সরকার এপ্রিলের ২৩ তারিখ অনুরোধ জানায় এবং মোট ২১টি টুইটের কথা উল্লেখ করে। উল্লেখিত টুইটগুলোর মধ্যে রেভনাথ রেড্ডি নামের এক আইনপ্রণেতা, পশ্চিমবঙ্গের মন্ত্রী মলয় ঘটক এবং চলচ্চিত্র নির্মাতা আভিনাশ দাসের টুইট রয়েছে।

টুইটারের উদ্দেশ্যে করা অনুরোধে ভারত সরকার নিজেদের ‘ইনফরমেশন টেকনোলজি অ্যাক্ট, ২০০০’ এর কথা উল্লেখ করেছে।

“আমরা যখন বৈধ আইনী কোনো অনুরোধ পাই, তখন তা আমরা টুইটার এবং স্থানীয় আইন দুটির আলোকেই পর্যালোচনা করি।” – এক ইমেইল বিবৃতিতে জানিয়েছেন টুইটার মুখপাত্র।

“যদি ওই কনটেন্ট টুইটারের নিয়ম ভেঙে থাকে, তাহলে আমরা তা সেবা থেকে সরিয়ে দেই। যদি সেটি কোনো সুনির্দিষ্ট এলাকায় অবৈধ বলে গণ্য হয়, কিন্তু টুইটারের নিয়ম না ভাঙে, তাহলে হয়তো আমরা শুধু ওই অঞ্চল থেকে থেকে ওই কনটেন্টে প্রবেশাধিকার বন্ধ করে দিতে পারি।” –জানিয়েছেন ওই মুখপাত্র।

টুইটার মুখপাত্র নিশ্চিত করেছেন, কনটেন্ট আড়াল করে দেওয়ার ব্যাপারে মূল অ্যাকাউন্ট ধারীদের অবহিত করেছে তারা। তাদের কাছে টুইট প্রশ্নে আইনি নির্দেশ পাওয়ার ব্যাপারটিও তুলে ধরেছে।

খবরটি প্রথমে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ। তাদের ভাষ্যে, ওই নির্দেশের প্রভাব শুধু টুইটারের উপরে পড়েনি, অন্যান্যদের উপরেও পড়েছে।

দৈনিক শনাক্ত রোগীর সংখ্যায় এখন প্রতিদিনই নতুন বিশ্ব রেকর্ড হচ্ছে পৃথিবীর দ্বিতীয় বৃহৎ জনসংখ্যার দেশ ভারতে। গত তিন দিনেই প্রায় দশ লাখ নতুন রোগী শনাক্ত হয়েছে সেখানে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT