ঢাকা, মঙ্গলবার ০১ ডিসেম্বর ২০২০, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার পথে ১৪ রোহিঙ্গা শরণার্থী আটক ◈ পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি ◈ ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’ ◈ প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর ◈ আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল ◈ এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ◈ বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান ◈ বঙ্গবন্ধুর খুনিরা বাংলাদেশের পরিপন্থী পাকিস্তানের এজেন্ট ছিল ॥ আবদুল মুহিত ◈ ঢাকার জলাবদ্ধতার মূল কারণ খাল দখল ॥ তাপস ◈ সাজার রায়ে আমৃত্যু উল্লেখ না করলে যাবজ্জীবন ৩০ বছর

করোনা ভাইরাসের সংক্রমণ কমাতে অনলাইনে রিটার্ন জমা

প্রকাশিত : 06:19 PM, 16 November 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনা ভাইরাসের সংক্রমণ কমাতে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের কার্যক্রম শুরু করা হয়েছে। এতে কর আদায় প্রক্রিয়া আরও সহজ হবে বলেও মনে করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রাথমিকভাবে রাজধানীর কর অঞ্চল-৬ এ এই কার্যক্রম শুরু করা হয়েছে। আগামী বছরের মধ্যে দেশের সব কর অঞ্চলে এই সুবিধা চালু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

রবিবার অলাইনে কর প্রদান অনুষ্ঠানটি অনুষ্ঠানটি উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান। কর অঞ্চল-৬ এর কর কমিশনার মোহাম্মদ জাহিদ হাছানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন এনিবআর সদস্য হাফিজ আল মোরশেদ। এই কার্যক্রম রাজস্ব আহরণ ও গ্রাহকদেও সেবা প্রদানে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে সভায় জানানো হয়। তাই এই কার্যক্রম দেশের সকল কর অঞ্চলে দ্রুত ছড়িয়ে দেয়ারও ঘোষণা দেয়া হয়েছে।

কর অঞ্চল-৬ এ ১ লাখ ৩৫ হাজার করদাতা রয়েছেন। করোনাভাইরাস মহামারীর সময়ে ঘরে বসে রির্টান জমা দিতে বড় ভূমিকা রাখবে এই কার্যক্রম। এর আগে তিনবছর অনলাইনে রিটার্ন জমা দিতে পেরেছেন করদাতারা। ভিয়েতনামের এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশনের একটি সফটওয়্যারে অনলাইনে করবিবরণী দেয়া যাচ্ছিল। ওই কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় জুনে সেই সুবিধাটি বন্ধ হয়ে যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আমার কাছে মনে হয়, টিআইএনধারীদের কাছে টাকা দেয়াটা কষ্টের বিষয় নয়। কিন্তু জমা দেওয়া সমস্যা। এই সমস্যাটা দূর করতে আমরা সরাসরি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ দিতে একটি সফটওয়্যার তৈরি করেছি। এই সফটওয়্যারের মাধ্যমে এখন থেকে ঢাকা কর অঞ্চল-৬ এর টিআইএনধারী করদাতারা সরাসরি অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। বলেন, অনলাইনে রিটার্ন সাবমিশনের প্ল্যাটফর্মে প্রবেশ করলাম। আমরা এটাকেই ডেভলপ করব। এটার উপর ভিত্তি করে ঢাকার অন্যান্য কর অঞ্চলগুলোতেও অনলাইনে রিটার্ন দাখিল কার্যক্রম হাতে নেয়া হবে।

তিনি বলেন, বছরের শুরুর দিকেই যদি এই কার্যক্রম শুরু করা যেত তাহলে এবছরের মধ্যে অন্যান্য কর অঞ্চলগুলোকে অনলাইনের আওতায় নিয়ে আসা সম্ভব। ইনশাল্লাহ আগামী বছর থেকে দেশের সবগুলো কর অঞ্চলের করদাতারা অনলাইন সেবা পাবেন। অনলাইনে রিটার্নের চালান জমা হওয়ার সাথে সাথে গ্রাহক প্রাপ্তি স্বীকারপত্র পাবেন বলে জানান তিনি।

জানা গেছে, করোনা মহামারীর কারণে এবার কর আদায় কিছুটা চ্যালেঞ্জের মুখে রয়েছে। ব্যবসা-বাণিজ্যেও প্রবৃদ্ধি কমে যাওয়ায় কর ও শুল্ক আদায়ও কমে গেছে। এছাড়া করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার কর মেলার আয়োজন করা হয়নি। মানুষ যাতে ঘরে বসেই হয়রানিমুুক্তভাবে কর প্রদান করতে পারেন সেজন্য গত কয়েক বছর ধরেই চেষ্টা করছে এনবিআর কর্তৃপক্ষ। তবে অনলাইনে কর প্রদানের বিষয়টি পুরোপুরি কার্যকর হয়নি। আগামী বছরের মধ্যে দেশের সব করাঞ্চলে অনলাইন সেবা কার্যক্রম শুরু করা যাবে বলে উদ্যোগ রয়েছে এনবিআরের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT