ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনা নিয়ে ভুয়া তথ্যের নেপথ্যে ১২ ব্যক্তি

প্রকাশিত : 10:35 PM, 18 July 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনা সম্পর্কে ভুয়া খবরের ছড়াছড়ি সামাজিক যোগাযোগমাধ্যমে। কিন্তু কারা ছড়ায় এসব খবর? এ প্রশ্নের উত্তর জানতে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে শীর্ষ এক ডজন ব্যক্তির নাম।

গতকাল ব্রিটিশ–মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেট (সিসিডিএইচ)–এর গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনা সম্পর্কে ভুল তথ্য ছড়ানো চিহ্নিত ১২ ব্যক্তিকে বিভিন্ন সামাজিক মাধ্যমে সম্মিলিতভাবে ৫ কোটি ৯০ লাখ মানুষ অনুসরণ করেন। এসব অনুসারীর একটি বড় অংশই রয়েছে ফেসবুকে।

সম্প্রতি ফেসবুক ও টুইটারে করোনা নিয়ে ৮ লাখ ১২ হাজার ভুয়া পোস্ট বিশ্লেষণ করে সিসিডিএইচ দেখতে পায় এসব পোস্টের ৬৫ শতাংশের নেপথ্যেই আছেন সেই ১২ ব্যক্তি। আর এসব ব্যক্তির মধ্যে অন্যতম হলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাইপো রবার্ট এফ কেনেডি জুনিয়র।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT