ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ রাজের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ ◈ সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী ◈ শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ ◈ পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ ◈ ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ◈ নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫ ◈ তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব ◈ বিতর্কিতদের নয়, পরীক্ষিত ও ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশ ◈ সোমালিয়ার সেনাবাহিনীর সঙ্গে সাবেক মিত্র এএসডব্লিউজের লড়াই, নিহত ৩০ ◈ বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ

করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা

প্রকাশিত : 01:13 PM, 2 December 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিশ্বজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় ফের বিধিনিষেধ আরোপ করছে বিভিন্ন দেশ। এরই মধ্যে প্রতিবেশী দেশ ভারতে করোনার প্রকোপ ঠেকাতে বিভিন্ন রাজ্যে কার্যকর করা হয়েছে নতুন নির্দেশনা। আর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী। এদিকে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী এ পর্যন্ত মারা গেছেন ১৪ লাখ ৮০ হাজার ৭৭ জন। আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৩৮ লাখ ৭৭ হাজার ৭৮৪ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৪২ লাখ ২১ হাজার ৬৪০ জন। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও এনডিটিভির।

ভারতের বিভিন্ন রাজ্যে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের হুমকি সৃষ্টি হয়েছে। এর ফলে মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন রাজ্যে নতুন নির্দেশিকা কার্যকর করা হয়েছে। রাজস্থান রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কনটেনমেন্ট জোনে পুনরায় লকডাউনের ঘোষণা করেছে রাজ্য সরকার। মহারাষ্ট্র সরকার তাদের লকডাউনের সময়সীমা ৩১ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত বৃদ্ধি করেছে। মধ্যপ্রদেশে এবার যারা মাস্ক না পরবে তাদের কারাগারে পাঠানো হবে বলে জানান মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এছাড়া যে জেলাগুলোতে করোনা সংক্রমণ বেশি, সেখানে ক্রাইসিস ম্যানেজমেন্ট গ্রুপের পরামর্শে বৈবাহিক অনুষ্ঠানের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বেশ কয়েকটি নতুন বিধিনিষেধ কার্যকরের নির্দেশ দিয়েছেন। এর মধ্যে ১ ডিসেম্বর থেকে সব শহর এবং শহরগুলোতেনৈশ কার্ফু অন্তর্ভুক্ত রয়েছে। এদিকে কেন্দ্রীয় সরকার শাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের প্রশাসন ৩১ ডিসেম্বর পর্যন্ত স্কুল, কলেজ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

করোনায় আক্রান্ত ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী ॥ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লানকভিচ। তবে তিনি এখন ‘ভাল অনুভব’ করছেন বলে জানিয়েছে তার মন্ত্রিপরিষদ।

ট্রাম্পের করোনা বিষয়ক উপদেষ্টার পদত্যাগ ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে থেকে একের পর এক কর্মকর্তা দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন। এবার পদত্যাগ করলেন ট্রাম্প প্রশাসনের করোনাভাইরাস বিষয়ক উপদেষ্টা স্কট এ্যাটলাস। পদত্যাগপত্রে এ্যাটলাস লিখেছেন, যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসনের বিশেষ উপদেষ্টার পদ থেকে আমি সরে দাঁড়াচ্ছি।

করোনার তথ্য লুকিয়েছিল চীন ॥ ‘দ্য উহান ফাইলস’ নামে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম। এতে বলা হয়েছে, উহান থেকে ছড়ানো করোনাভাইরাসের বিষয়ে প্রথম দিকে তথ্য লুকিয়েছিল দেশটি। চীনের তথ্য লুকানো ও যথাযথ নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকার কারণে ভাইরাসটি মহামারী আকার ধারণ করে। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং গত ১০ ফেব্রুয়ারি বেজিং থেকে উহানের চিকিৎসকদের সঙ্গে কথা বলেছিলেন। করোনায় মৃত উহানবাসীদের সান্ত¦না দিয়েছিলেন তিনি। চীন সরকারীভাবে করোনা রোগীর সংখ্যা অনেক কম দেখিয়েছিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT