ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনায় রোগী শনাক্তের হার কমেছে

প্রকাশিত : 08:45 AM, 16 December 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্তের ও মৃতের সংখ্যা বেড়েছে, কমেছে নতুন রোগী শনাক্তের হার। তিন মাসের মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪০ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮৭৭ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৭১২৯ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৯৪ হাজার ২০৯ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২৮৮৪ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ২৬ হাজার ৭২৯ জন। গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৫৪টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ লাখ ৫ হাজার ৫১২টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ৯ দশমিক ৮৫ শতাংশ। আর রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

মঙ্গলবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪০ জনের মধ্যে ২৬ জন পুরুষ এবং ১৪ জন নারী। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ২৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২৪ জন, চট্টগ্রামে ১০, খুলনায় ১ জন, সিলেটে ১ জন, রংপুরে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে ২ জন করে রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২০২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৪৩৯ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ২৪০ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৮১ হাজার ৭৬০ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৯৪ হাজার ১৯৯ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ১০৪৩ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৮৩২ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৫৩ হাজার ৩৫৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৯৩ হাজার ৮৪৪ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪০ হাজার ৪৪১ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৫ ডিসেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৮৮৭ জন, যা মোট মৃতের ৫৪ দশমিক ৫২ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৩২৫ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৫৯ শতাংশ, রাজশাহী বিভাগে ৪১৯ জন, যা মোট মৃতের ৫ দশমিক ৮৮ শতাংশ, খুলনা বিভাগে ৫১২ জন, যা মোট মৃতের ৭ দশমিক ১৮ শতাংশ, বরিশাল বিভাগে ২৩১ জন, যা মোট মৃতের ৩ দশমিক ২৪ শতাংশ, সিলেট বিভাগে ২৮০ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৯৩ জন, রংপুর বিভাগে ৩২০ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪৯ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৫৫ জন, যা মোট মৃতের ২ দশমিক ১৭ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১৫ ডিসেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৩ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৬ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫৫ জন, যা শূন্য ৭৭ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৫৭ জন, যা ২ দশমিক ২০ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৬২ জন, যা ৫ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮৪২ জন, যা ১১ দশমিক ৮১ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮২৮ জন, যা ২৫ দশমিক ৬৪ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৭৫২ জন, যা ৫৪ শতাংশ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT