ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনায় দেশে সুস্থতার সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে

প্রকাশিত : 01:04 PM, 17 October 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক রোগী শনাক্তের হার কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৫২৭ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫৬২৩ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৮৬ হাজার ৮৬ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৫০৯ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৭৩৮ জন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৫৫৭টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ লাখ ৪০ হাজার ১২৯টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ২৫ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৭ দশমিক ৮৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ।

শুক্রবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৫ জনের মধ্যে ১৩ জন পুরুষ এবং ২ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে ১ জন, খুলনায় ১ জন এবং রংপুর বিভাগে ১ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১১৭ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ২৫৯ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ১৮৭ জন এবং এখন পর্যন্ত ৭১ হাজার ৬৫৮ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৩ হাজার ৯১৭ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৭৪৮ জন। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ৮৪০ জন এবং এখন পর্যন্ত ৫ লাখ ৪ হাজার ৯৪৯ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৪৪ হাজার ৯৪৪ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৯৯৫ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৬ অক্টোবর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৮৭৫ জন, যা মোট মৃতের ৫১ দশমিক ১৩ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১১২৯ জন, যা মোট মৃতের ২০ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৬০ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৪০ শতাংশ, খুলনা বিভাগে ৪৫৪ জন, যা মোট মৃতের ৮ শতাংশ, বরিশাল বিভাগে ১৯৩ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৪৩ শতাংশ, সিলেট বিভাগে ২৩৯ জন, যা মোট মৃতের ৪ দশমিক ২৫ জন, রংপুর বিভাগে ২৫৫ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৩ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১১৮ জন, যা মোট মৃতের ২ দশমিক ১০ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১৬ অক্টোবর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৭ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১২৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭০৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫০১ জন এবং ৬০ বছরের বেশি বয়সী ২৯০১ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৬৮৭টি , সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৩৮৬ জন এবং খালি রয়েছে ৯৩০১টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৪টি, ভর্তিকৃত রোগী ২৫৯ জন এবং খালি রয়েছে ৩০৫টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১২ হাজার ৯৮৭টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫৩৯টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৪৪টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৮৬৫ জন, চট্টগ্রামে ২৩১ জন, রাজশাহীতে ১৪০ জন, খুলনায় ১৩৭ জন, রংপুরে ৪৩ জন, বরিশালে ১৭ জন, ময়মনসিংহে ২০ জন এবং সিলেটে ৫৬ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদফতরের হটলাইন নম্বরসমূহের মধ্যে স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৫৬৮২টি ও আইইডিসিআর’র নম্বরে ১৪৮টি কল এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশের আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৪২২৩ জন, স্থলবন্দরসমূহে ৪৬৩ জন এবং সমুদ্রবন্দরসমূহে ১১৫ জনকে স্ক্রিনিং করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT