ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনায় দেশে আক্রান্ত ও শনাক্ত বেড়েছে

প্রকাশিত : 08:34 AM, 4 March 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্ত ও শনাক্তের হার বেড়েছে, কমেছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৫ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৬১৪ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৮৪২৮ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৪৭ হাজার ৯৩০ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৯৩৬ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৯ হাজার ৬২৭ জন। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৪১৪টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪০ লাখ ৮৯ হাজার ৩৩৬টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ৩ দশমিক ৩৬ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৯১ দশমিক ১৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

বুধবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫ জনের সকলেই ৬০ বছরের বেশি বয়সী। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ৩ জন ও চট্টগ্রামে ২ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, ডাঃ নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৫৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৬৩৬ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৯৬ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৯১ হাজার ৬৪ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ১ লাখ ৭০০ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৩৩৬ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৬৬৩ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৯৭ হাজার ৭৪১ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৬ লাখ ২৯ হাজার ৪৯০ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩১ হাজার ৭৪৯ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৩ মার্চ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৪৭১৮ জন, যা মোট মৃতের ৫৫ দশমিক ৯৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৫৫০ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৩৯ শতাংশ, রাজশাহী বিভাগে ৪৭৮ জন, যা মোট মৃতের ৫ দশমিক ৬৭ শতাংশ, খুলনা বিভাগে ৫৬০ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৬৪ শতাংশ, বরিশাল বিভাগে ২৫৩ জন, যা মোট মৃতের ৩ শতাংশ, সিলেট বিভাগে ৩১০ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৬৮ জন, রংপুর বিভাগে ৩৬৩ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৩১ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৯৬ জন, যা মোট মৃতের ২ দশমিক ৩৩ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৩ মার্চ পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৭ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৪ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৬৪ জন, যা শূন্য ৭৬ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৭২ জন, যা ২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪২২ জন, যা ৫ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯৫৫ জন, যা ১২ দশমিক ৩৩ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২০৮৮ জন, যা ২৬ দশমিক ৭৭ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৪৬৯০ জন, যা ৫৫ দশমিক ৬৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৬৮৯ জন, চট্টগ্রামে ১৬০ জন, রংপুরে ১ জন, খুলনায় ৫০ জন, বরিশালে ২ জন, রাজশাহীতে ১৪ জন এবং সিলেটে ২০ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১০ হাজার ২৮৩টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ১৪৩৩ জন এবং খালি রয়েছে ৮ হাজার ৮৫০টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৬টি, ভর্তিকৃত রোগী ১৬৪ জন এবং খালি রয়েছে ৪০২টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১২ হাজার ৭৭৩টি, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৭১৫টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৬৬০টি।

অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৫৯৬৩ জন, স্থলবন্দরসমূহে ৫৯৮ জন এবং সমুদ্রবন্দরসমূহে ২৭৮ জন যাত্রীকে স্ক্রিনিং করা হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য বাতায়নের নম্বরে ২০৭৮টি, ৩৩৩ নম্বরে ৬৬৮৩টি এবং আইইডিসিআর’র নম্বরে ১৯৪টি করোনা সংক্রান্ত কল এসেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT