ঢাকা, শুক্রবার ১৪ মে ২০২১, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনায় গ্রাহকের হিসাব রক্ষনাবেক্ষণ ফি একবার কর্তনের নির্দেশ

প্রকাশিত : 09:02 AM, 12 April 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদেরকে ব্যাংকমুখী করার লক্ষে গড় আমানত স্থিতির উপর ভিত্তি করে সঞ্চয়ী হিসাবের বিপরীতে রক্ষণাবেক্ষণ ফি পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। করোনায় সৃষ্ট ক্ষতির কারনে এখন থেকে ব্যাংকগুলো তার গ্রাহকের সঞ্চয়ী হিসাবে ১০ লক্ষ টাকা পর্যন্ত রক্ষনাবেক্ষণ ফি বছরে দুইবারের পরিবর্তে একবার আদায় করতে পারবে।

রবিবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠিয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, পুনঃনির্ধারিত হার অনুযায়ী ব্যাংকগুলো প্রতি ষাণ¥াসিকে একবার অর্থাৎ বছরে দুইবার একটি হিসাব হতে হিসাব রক্ষনাবেক্ষণ ফি (একাউন্ট মেইনটেনেন্স ফি) আদায় করতে পারে।

বর্তমান করোনা ভাইরাস সংক্রমণ জনিত কারণে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে ক্ষুদ্র আমানতকারীগণকে আর্থিক প্রণোদনা প্রদানও আমানত বৃদ্ধিতে উৎসাহিত করার লক্ষে ̈১০.০০ লক্ষ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতি বিশিষ্ট সঞ্চয়ী হিসাবের বিপরীতে বছওে দুইবারের পরিবর্তে একবার হিসাব রক্ষনাবেক্ষণ ফি আদায় করতে বলা হয়েছে।

এ নির্দেশনা শুধুমাত্র ২০২১ সালের জন্য প্রযোজ্য হবে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT