ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ চট্টগ্রামে করোনায় একজনের মৃত্যু, আক্রান্ত ৫ ◈ ৭৩ বস্তা নকল সারসহ ছেলে আটক, পুলিশের হাত থেকে বাঁচতে বাবার বিষপান ◈ আন্তর্জাতিক মধ্যপ্রাচ্য ভারত পাকিস্তান এশিয়া আফ্রিকা ইউরোপ যুক্তরাষ্ট্র দক্ষিণ আমেরিকা যুক্তরাজ্য মালয়েশিয়া অন্যান্য আন্তর্জাতিক সব খবর প্রচ্ছদ আন্তর্জাতিক আফগানিস্তানের সর্ব শেষ ইহুদি ব্যক্তি কাবুল ছেড়েছেন আফগানিস্তানের সর্ব শেষ ইহুদি ব্যক্তি কাবুল ছেড়েছেন ◈ টেকনিশিয়ানের স্বীকৃতি চান মোবাইল ফোন মেরামতকারীরা ◈ সয়াবিন তেলের দাম আরও বাড়ছে ◈ ২০ গজ দূরত্বে একই ট্রেনে কাটা পড়লেন নারী-পুরুষ ◈ কুষ্টিয়ায় অস্ত্রসহ ২০ বছর সাজাপ্রাপ্ত পলাতক আসামি আটক উদ্ধারকৃত পিস্তল – ২টি, ম্যাগাজিন – ৩টি, গুলির খোসা – ২ রাউন্ড ◈ পরাজয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশ ◈ স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ হেরে যা বললেন মাহমুদউল্লাহ ◈ ‘যারা রাজপথ পাহারা দেবে, তাদেরই নেতৃত্বে আনা হবে’

করোনায় আক্রান্ত প্রতি ৯ জনে একজন শিশু ॥ ইউনিসেফ

প্রকাশিত : 06:14 PM, 20 November 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শিশুদের জন্য নীরব ঘাতক হয়ে উঠছে কোভিড-১৯। করোনা আক্রান্ত প্রতি ৯ জনের মধ্যেই একজন শিশু। নিউইয়র্ক থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এমনই ভয়াবহ তথ্য জানিয়েছে ইউনিসেফ। করোনার অব্যাহত সংক্রমণ ও দ্বিতীয় বছরেও এর ব্যাপক প্রভাব সম্পর্কে সতর্ক করে শিশু-কিশোরদের করোনা থেকে দূরে রাখতে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছে সংস্থাটি।

৮৭টি দেশের আক্রান্ত ২ কোটি ৫৭ লাখ মানুষের মধ্যে ১১ শতাংশই শিশু-কিশোর। এক প্রতিবেদনে করোনার অব্যাহত সংক্রমণে শিশুদের ওপর ভয়াবহ প্রভাব সম্পর্কে সতর্ক করেছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্য ও সামাজিক সেবাপ্রাপ্তিতে কোভিড-১৯ শিশুদের জন্য মারাত্মক হুমকি ও বাধা হয়ে দেখা দিয়েছে। করোনার কারণে বিভিন্ন দেশে হাসপাতালে বহির্বিভাগে শৈশবকালীন সংক্রামক রোগের চিকিৎসার পাশাপাশি এক-তৃতীয়াংশে নিয়মিত টিকাদান কমে গেছে। এ সংকট যত দীর্ঘ হবে, শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি ও সামগ্রিক কল্যাণের ওপর এর প্রভাব তত গভীর হবে। পুরো একটি প্রজন্মের ভবিষ্যৎ ঝুঁকির মধ্যে রয়েছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

করোনার কারণে স্কুল বন্ধ হয়ে যাওয়ায় ৫৭ কোটি ২০ লাখ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে, যা বিশ্বব্যাপী স্কুলে যাওয়া শিক্ষার্থীদের ৩৩ শতাংশ। তবে প্রাথমিক সুরক্ষা মেনে চললে স্কুল বন্ধ রাখলে যে সুবিধা পাওয়া যায় বরং খোলা রাখলে আরও বেশি সুবিধা পাওয়া যায় বলে দাবি সংস্থাটির।

প্রতিবেদনে বলা হয়, স্কুলের চেয়ে স্কুলের বাইরেই সবচেয়ে বেশি সামাজিক সংক্রমণ হয়। নির্ধারিত সময় লক্ষ্যে রেখে নিরাপদে স্কুলগুলো পুনরায় চালু করার জন্য পরিচালনাগত পরিকল্পনার তাগিদ দিয়েছে ইউনিসেফ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT