ঢাকা, মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ ভারতের থেকে ২০ লাখ ডোজ টিকা আসছে বুধবার ◈ দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি ◈ করোনায় আক্রান্ত ১০ হাজার পুলিশের জন্য ক্ষতিপূরণ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ◈ ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে : ভূমি সচিব ◈ ঋণের দুর্বলতা খুঁজতে ৯ সদস্যের কমিটি ◈ এসডিজি অর্জনে শিল্পায়নের কোনো বিকল্প নেই : শিল্পমন্ত্রী ◈ তিন মাসের মধ্যে ওটিটি নীতিমালার খসড়া তৈরি করার নির্দেশ ◈ দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ◈ অপরাধীদের রাজনৈতিক পরিচয় থাকলেও ছাড় দেওয়া হবে না ॥ কাদের ◈ রিফাত হত্যায় সাজাপ্রাপ্ত ৩ আসামির জামিন

করোনার টিকা কিনতে ৯শ’ কোটি ডলার দেবে এডিবি

প্রকাশিত : 08:26 AM, 12 December 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনার ভ্যাকসিন কেনার সক্ষমতা বাড়াতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) উন্নয়নশীল দেশগুলোর জন্য ৯০০ কোটি ডলারের ঋণ সহায়তা দেবে। এই সহায়তা থেকে করোনার টিকা কেনার জন্য বাংলাদেশকেও ঋণ দেবে এডিবি।

শুক্রবার এডিবির এক বিবৃতিতে ‘এশিয়া প্যাসিফিক ভ্যাকসিন একসেস ফ্যাসিলিটি (এপিভিএএক্স)’ নামে এই তহবিলের ঘোষণা দেয়া হয়েছে। এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, এডিবির সদস্য উন্নয়নশীল দেশগুলো তাদের জনগণকে টিকা দেয়ার প্রস্তুতি নিচ্ছে। এখন তাদের ভ্যাকসিন কেনার জন্য অর্থের পাশাপাশি পুরো টিকাদান প্রক্রিয়া সুষ্ঠুভাবে চালিয়ে নিতে সঠিক পরিকল্পনা ও জ্ঞানের প্রয়োজন হবে। এপিভিএএক্স-এর আওতায় টিকা কেনার পাশাপাশি তা নিজ নিজ দেশে নিয়ে যাওয়ার জন্য অর্থায়ন করবে এডিবি। পাশাপাশি টিকা বিতরণ ও সংরক্ষণ ব্যবস্থার উন্নয়নে বিনিয়োগ করবে। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৬৮ দেশ বা অঞ্চল এডিবির সদস্য। তারা সবাই এর সুবিধা পাবে। এডিবির সদস্য হিসেবে বাংলাদেশও এখান থেকে করোনার টিকা কেনায় সহযোগিতা পাবে।

বিবৃতিতে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থার সঙ্গে সমন্বয় করেই এই অর্থায়ন করবে এডিবি। এর আওতায় এডিবির সদস্য উন্নয়নশীল দেশগুলোতে টিকা উৎপাদনের সক্ষমতা বৃদ্ধিরও সুযোগ ঘটবে। টিকা আমদানির ক্ষেত্রে সদস্য দেশগুলোর যাতে আর্থিক সমস্যায় পড়তে না হয়, সেজন্য ৫০ কোটি ডলার ঋণ হিসেবে দেবে এডিবি। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এ পর্যন্ত এককোটি ৪৩ লাখের বেশি মানুষের কোভিড-১৯ শনাক্ত হয়েছে, মারা গেছেন দুই লাখের বেশি মানুষ। মহামারীর কারণে ২০২০ সালে দক্ষিণ এশিয়ায় মোট আঞ্চলিক উৎপাদন ১৯৬০ সালের পর প্রথমবারের মতো সঙ্কুচিত হবে বলে ধারণা করা হচ্ছে। তবে ২০২১ সালে এ অঞ্চলের অর্থনীতি ঘুরে দাঁড়াবে এবং ৬.৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়েছে এডিবি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT