ঢাকা, সোমবার ১৮ জানুয়ারি ২০২১, ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা

প্রকাশিত : 06:27 PM, 28 November 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর এ নিয়ে নিরন্তর গবেষণা চলছে। রোগের উপসর্গ এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। ইতোমধ্যে প্রতিষেধক তৈরির আশাব্যঞ্জক খবর আসতে শুরু করেছে।

গবেষণায় জানা গেছে, বিশেষত ডায়াবেটিস আক্রান্ত ও হৃদরোগীরা বেশি ঝুঁকিতে আছেন। এর পেছনের কারণ খুঁজতে গিয়ে চাইনিজ একাডেমি অব মিলিটারি মেডিকেল সায়েন্সের গবেষণায় উঠে এসেছে- কোলেস্টেরল করোনাভাইরাসের অন্যতম বাহক। এ কারণে যাদের শরীরে কোলেস্টেরলের উপস্থিতি বেশি তারা ভাইরাসটিতে তুলনামূলকভাবে বেশি আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন।

নেচার মেটাবলিজম নামের সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, করোনায় সংক্রমণের পেছনে কোলেস্টেরল এবং হাই-ডেনসিটি লিপোপ্রোটেইনসের (এইচডিএল) ভূমিকা রয়েছে। এগুলো ভাইরাসকে মানব কোষে পৌঁছে দিতে ট্যাক্সির মতো বাহকের কাজ করে।

গবেষণায় বিশেষ করে এসআর-বি-১ নামের একটি রিসেপ্টরের ভূমিকা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এটি কোলেস্টেরলের অণুর সঙ্গে মানবদেহের সংযোগ স্থাপনকারী হিসেবে ব্যবহার হয়ে থাকে। এমনকি এই রিসেপ্টর কোলেস্টেরলের অণুগুলোকে ফুসফুসে পৌঁছে দিতে সাহায্য করে। তবে ভাইরাসটি সরাসরি এসআর-বি-১ রিসেপ্টরকে কাজে লাগাতে পারে না। কোলেস্টেরলের সঙ্গে মানবদেহের সংযোগের সুবিধা নেয়। এরপর এটি প্রোটিনের মাধ্যমে এসিই-২ নামের আরেক রিসেপ্টরের সঙ্গে যুক্ত হয় যা মানবকোষকে ক্ষতিগ্রস্ত করার সুযোগ দেয়।

গবেষকরা বলেছেন, করোনা এসআর-বি-১ কে ব্লক ও অকার্যকর করে। এই রিসেপ্টরের সাহায্যেই ভাইরাসটি শরীরে প্রবেশ এবং আক্রমণ করার কারণে এটিকে কেন্দ্র করেই নতুন চিকিৎসা পদ্ধতির দ্বার উন্মোচিত হতে পারে। সূত্র: ডেইলি মেইল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT