ঢাকা, শুক্রবার ২২ জানুয়ারি ২০২১, ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কওমীর দাওরায়ে হাদিসের ফল প্রকাশ

প্রকাশিত : 09:26 PM, 19 December 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

কওমী মাদ্রাসার সমন্বিত শিক্ষা বোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ চলতি বছরের দাওরায়ে হাদিসের কেন্দ্রীয় পরীক্ষার ফল প্রকাশ করেছে। পরীক্ষার গড় পাসের হার ৭২ দশমিক ৬৫। ছাত্রদের পাশের হার ৮২ দশমিক ১০, ছাত্রীদের পাশের হার ৫৭ দশমিক ২১।

শনিবার আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের স্থায়ী কমিটির সভায় এ ফলাফল অনুমোদন করা হয়। ফলাফল ঘোষণা করেন আল-হাইআতুল উলয়ার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান।

বাংলাদেশ জাতীয় সংসদের ২০১৮ সনের ৪৮ নং আইনে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ এবং আরবি) এর সমমান প্রদান করা হয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২২ হাজার ৩৪২ জন। উত্তীর্ণ হয়েছে ১৬ হাজার ২৩২ জন। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৩৮০ জন এবং ছাত্রী চার হাজার ৮৫২ জন।

পাসের হার ছাত্র ৮২ দশমিক ১০, ছাত্রী ৫৭ দশমিক ২১। মুমতায (স্টার মার্ক) পেয়েছে ছাত্র ৯৩৩ জন এবং ছাত্রী ৫৬ জন। জায়্যিদ জিদ্দান (প্র্যথম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র তিন হাজার ৫০০ জন, ছাত্রী ৭৭১ জন। জায়্যিদ (দ্বিতীয়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র চার হাজার ৮৯১ জন, ছাত্রী দুই হাজার ২৮১ জন এবং মাকবূল (তৃতীয়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র দুই হাজার ৫৬ জন, ছাত্রী এক হাজার ৭৪৪ জন।

সভায় উপস্থিত ছিলেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি হযরত মুফতি মো. ওয়াক্কাস, হযরত মাওলানা মুহাম্মাদ নূরুল ইসলাম, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা আব্দুল হামীদ, মাওলানা সাজিদুর রহমান, মহাসচিব মাওলানা মাহফুজুল হক, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুছলিহুদ্দীন রাজু, মুফতি জসীমুদ্দীন, মুফতি নূরুল আমীন, মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মাওলানা মোস্তাক আহমদ, মাওলানা নূররুল হুদা ফয়েজী, মাওলানা বাহাউদ্দীন যাকারিয়্যা, মাওলানা ছফিউল্লাহ প্রমূখ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT