ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ চট্টগ্রামে করোনায় একজনের মৃত্যু, আক্রান্ত ৫ ◈ ৭৩ বস্তা নকল সারসহ ছেলে আটক, পুলিশের হাত থেকে বাঁচতে বাবার বিষপান ◈ আন্তর্জাতিক মধ্যপ্রাচ্য ভারত পাকিস্তান এশিয়া আফ্রিকা ইউরোপ যুক্তরাষ্ট্র দক্ষিণ আমেরিকা যুক্তরাজ্য মালয়েশিয়া অন্যান্য আন্তর্জাতিক সব খবর প্রচ্ছদ আন্তর্জাতিক আফগানিস্তানের সর্ব শেষ ইহুদি ব্যক্তি কাবুল ছেড়েছেন আফগানিস্তানের সর্ব শেষ ইহুদি ব্যক্তি কাবুল ছেড়েছেন ◈ টেকনিশিয়ানের স্বীকৃতি চান মোবাইল ফোন মেরামতকারীরা ◈ সয়াবিন তেলের দাম আরও বাড়ছে ◈ ২০ গজ দূরত্বে একই ট্রেনে কাটা পড়লেন নারী-পুরুষ ◈ কুষ্টিয়ায় অস্ত্রসহ ২০ বছর সাজাপ্রাপ্ত পলাতক আসামি আটক উদ্ধারকৃত পিস্তল – ২টি, ম্যাগাজিন – ৩টি, গুলির খোসা – ২ রাউন্ড ◈ পরাজয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশ ◈ স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ হেরে যা বললেন মাহমুদউল্লাহ ◈ ‘যারা রাজপথ পাহারা দেবে, তাদেরই নেতৃত্বে আনা হবে’

এবার মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে অনুমোদন পেল ফাইজারের টিকা

প্রকাশিত : 08:37 AM, 13 December 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

কোভিড-১৯ মহামারী প্রতিরোধে এবার যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে অনুমোদন পেল ফাইজারের টিকা। আর জার্মানি ও রাশিয়ায় একদিনে রেকর্ড মৃত্যুর ঘটনা ঘটেছে। শনিবার পর্যন্ত সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ কোটি ১৭ লাখ ৮৫ হাজার ২৯৮ জন। মারা গেছে ১৬ লাখ ৭ হাজার ৩৮৪ জন। সুস্থ হয়েছে ৫ কোটি ৩ লাখ ১২ হাজার ৯৫৮ জন। এখনও পর্যন্ত চিকিৎসাধীন আছে দুই কোটি এক লাখ ৯১ হাজার ১৮০ জন। যাদের মধ্যে এক লাখ ৬ হাজার ৫৭৭ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় বিশ্বের ৭ লাখ তিন হাজার ৫৯৫ জনের শরীরে করোনা সংক্রমিত হয়েছে, যা একদিনে আক্রান্তের দিক থেকে বিশ্ব রেকর্ড। একদিনে মারা গেছে ১২ হাজার ৪০০ এটিও একদিনে মৃত্যুর সংখ্যার দিক থেকে বিশ্ব রেকর্ড। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

যুক্তরাজ্য, কানাডা, বাহরাইন ও সৌদি আরবের পর এবার জরুরী ব্যবহারে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিও) ভ্যাকসিনটি ব্যাপকভিত্তিতে প্রয়োগে এ সবুজ সঙ্কেত দেয়। আগেরদিন এফডিএর উপদেষ্টা প্যানেলের অধিকাংশ সদস্যও এই অনুমোদনে সুপারিশ করেছিলেন। মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, ফাইজারের এ টিকাকে দ্রুত অনুমোদন দিতে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এফডিএকে ব্যাপক চাপ দেয়া হয়েছিল। শুক্রবারের মধ্যে টিকার অনুমোদন না দিতে পারলে পদ ছেড়ে দাও- এফডিএ প্রধানকে এ কথা বলা হয়েছিল বলে গুঞ্জনও রয়েছে। এফডিএ প্রধান স্টিফেন হান অবশ্য গুঞ্জনকে ‘অসত্য’ বলে উড়িয়ে দিয়েছেন। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ায় যুক্তরাষ্ট্রে ‘২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে’ প্রথম টিকা দেয়া হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী এ্যালেক্স আজার এর আগে বলেছিলেন, তাদের মন্ত্রণালয় ও ফাইজার সোমবার বা মঙ্গলবার থেকে যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক টিকাদান কর্মসূচী শুরু করতে কাজ করছে। বিশ্বের দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য প্রথম কোভিড-১৯ প্রতিরোধে ফাইজারের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছিল। দেশটিতে সবচেয়ে ঝুঁকিপূর্ণদের ওপর টিকাটির প্রয়োগও চলছে। এরপর ফাইজার-বায়োএনটেকের এ ভ্যাকসিন কানাডা, বাহরাইন এবং সৌদি আরবেও অনুমোদন পায়।

মেক্সিকোতেও অনুমোদন পেল ফাইজার ॥ মেক্সিকোর স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা দেশটির স্থানীয় সময় শুক্রবার ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যাকসিনের জরুরী অনুমোদন দিয়েছে। দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ-গটাল এক কথা জানিয়েছেন। ফাইজারের টিকা অনুমোদনের ধারাবাহিকতায় এবার প্রথম লাতিন দেশ হিসেবে মেক্সিকো ফাইজার ভ্যাকসিনের অনুমোদন দিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT