ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

এক সপ্তাহে দ্বিতীয়বার ফেসবুক বন্ধ, ব্যবহারকারীদের কাছে ক্ষমা প্রার্থনা

প্রকাশিত : 08:34 AM, 11 October 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

একই সপ্তাহে দ্বিতীয়বারের মতো সেবা বন্ধের ঘটনা ঘটায় ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। গতকাল শুক্রবার দুই ঘণ্টা ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও ওয়ার্কপ্লেসের সেবা দুই ঘণ্টা ব্যাহত হয়েছিল। এবারও ত্রুটিপূর্ণ কনফিগারেশন পরিবর্তনের কারণে এমনটি ঘটেছে বলে জানিয়েছে ফেসবুক ইনকরপোরেশন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ফেসবুকের বিবৃতিতে বলা হয়, ‘কয়েক ঘণ্টা ধরে যাঁরা আমাদের প্ল্যাটফর্মগুলো ব্যবহার করতে পারছেন না, তাঁদের কাছে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। আমরা সমস্যাটির সমাধান করতে পেরেছি। এখন হয়তো সব আগের মতো স্বাভাবিক আছে।’

শুক্রবারের বন্ধের সময় অনেকের ইনস্টাগ্রাম ফিডে হালনাগাদ কিছু আসছিল না। অন্যরা ফেসবুক মেসেঞ্জারে মেসেজ পাঠাতে পারছিলেন না। এঁদের অনেকেই টুইটারে গিয়ে এ নিয়ে মিম ও কৌতুক শেয়ার করে মজা করেছেন।

একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘মনে হচ্ছে ফেসবুক সপ্তাহে তিন দিন কাজের নীতি গ্রহণ করেছে। সোম ও শুক্রবার বন্ধ?’

এর আগে গত সোমবার প্রায় ছয় ঘণ্টা সেবা থেকে বঞ্চিত হয় হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারসহ ফেসবুকের সাড়ে তিনশ কোটি ব্যবহারকারী। সেবারও কারণ হিসেবে ‘ত্রুটিপূর্ণ কনফিগারেশন পরিবর্তনের’ কথা বলেছিল কোম্পানি কর্তৃপক্ষ।

এক সপ্তাহের মধ্যে দুবার এমন কার্যক্রম বন্ধের ঘটনায় বেশ চাপের মুখে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ।

গত রোববার ফেসবুকের সাবেক একজন কর্মী অভিযোগ করেন, বিভ্রান্তিকর তথ্য ও ঘৃণা ছড়ানো বন্ধের পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যমের ঊর্ধ্বতনেরা মানুষের গোপনীয়তা ও নিরাপত্তার চেয়ে মুনাফার দিকে বেশি নজর দিয়ে থাকে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT