রবিবার ২৯ মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

একদিনে উদ্ধার হলো ৬৬ হাজার লিটার মজুত ভোজ্যতেল

প্রকাশিত : 10:56 PM, 11 May 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অবৈধভাবে ভোজ্যতেল মজুতের সন্ধানে সারাদেশে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে মঙ্গলবার (১০ মে) দিনগত রাত থেকে বুধবার (১১ মে) রাত ১০টা পর্যন্ত প্রায় ৬৬ হাজার লিটার ভোজ্যতেল জব্দ করেছে সংস্থাটি। এ সময় বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।

বুধবার (১১ মে) এ দুই অভিযান পরিচালনা করে ভোক্তা অধিদপ্তর। সংস্থাটির সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল এবং মো. শরিফুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

রাজধানী ঢাকা ও গাজীপুরে পৃথক অভিযান চালিয়ে সাড়ে ১২ হাজার লিটারের বেশি ভোজ্যতেল উদ্ধার করেছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। এ সময় ওই তেল সাধারণ ক্রেতাদের মধ্যে আগের দামে বিক্রি করা হয়।

কুষ্টিয়ায় গুদামে মজুত করে রাখা ৭০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। পরে গুদামের মালিককে ১৫ হাজার টাকা জরিমানা করে ওই তেল আগের দামে বিক্রি করা হয়।

দুপুরে কুমারখালী পৌরসভার বাজারে অভিযান চালিয়ে এ আদেশ দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক সুচন্দন মণ্ডল।

টাঙ্গাইলের নাগরপুরে ২০ হাজার লিটার সয়াবিন তেল মজুতের অপরাধে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়।

রংপুরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে জে পাল কোম্পানির গোডাউনে ১৬০০ লিটার সয়াবিন ও ৯১০০ লিটার পামঅয়েল এবং এসএস ট্রেডার্সের গোডাউনে ১৩ হাজার লিটার সয়াবিন ও ৩৭ হাজার লিটার পামঅয়েলহ প্রায় ৬১ হাজার লিটার তেল মজুত পাওয়া যায়।

সরকারিভাবে খোলা সয়াবিন তেল ১৮০ টাকা লিটার বিক্রির নির্দেশনা দেওয়া হলেও জে পাল কোম্পানির মালিক বিশ্বজিৎ পাল পাইকারিতে ১৮৩ টাকা লিটার বিক্রি করছিলেন। এসএস ট্রেডার্স বিক্রির কোনো রসিদ দেখাতে পারেননি।

ওই দুই প্রতিষ্ঠান মালিকের ৫০ হাজার টাকা করে একলাখ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া মজুতকৃত তেল ন্যায্যমূল্যে বিক্রির জন্য প্রয়োজনীয় ব্যবস্থার নির্দেশ দেওয়া হয়।

বগুড়ার কাহালুতে পাঁচ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় কাহালু পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আরিফুল ইসলাম আরিফের এক লাখ টাকা জরিমানা করা হয়।

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রির দায়ে ছয় প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় অন্তত অন্তত ৫০০ লিটার তেল বোতলের গায়ে মুদ্রিত দামে ক্রেতাদের কাছে বিক্রি করা হয়।

দুপুরে উপজেলার ড্রাইভার বাজার ও পুরান বাজারে অভিযান চালিয়ে এ আদেশ দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জের সহকারী পরিচালক দেবানন্দ সিনহা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT