শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক, ১ মার্চ থেকে কার্যকর ◈ জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে ◈ মারধর করে যুবককে মেরে ফেলল বনভোজনের যাত্রীরা ◈ করোনায় শনাক্ত ১০ হাজার ছাড়াল ◈ এমন কোনো দেশ নাই যেখানে এনকাউন্টার ঘটে না: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ শাবিতে অনশনরত দুইজন হাসপাতালে, চিকিৎসায় মেডিকেল টিম ◈ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী ◈ পুলিশ সার্জেন্ট টাকা চাননি, ক্ষমা চেয়েছেন সেই চীনা নাগরিক ◈ অসহিষ্ণুতায় অনেক ছোট ঘটনা বড় রূপ পায় ◈ চালের কৃত্রিম সংকট অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন

একতা সার্ভে সমিতির আত্মপ্রকাশ

প্রকাশিত : 09:05 PM, 12 April 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

একতা সার্ভে সমিতির কাউন্সিল-২০২১ অনুষ্ঠিত হয়। কাউন্সিলে বিভিন্ন জোন থেকে আগত কাউন্সিলরদের উপস্থিতিতে কণ্ঠভোটে সভাপতি হিসেবে মো. আলেক উদ্দীন দেওয়ান এবং সাধারণ সম্পাদক হিসেবে মো. আবু সালেক নির্বাচিত হন। চাঁপাইনবাবগঞ্জে হরিপুর বোর্ডঘর এলাকায় অবস্থিত একতা সার্ভে সমিতির কার্যালয়ে সোমবার বিকাল ৫ টার দিকে এ কাউন্সিল শুরু হয়।
কাউন্সিলে সভাপতিত্ব করেন মো. আজহার আলি, সভা পরিচালনা করেন আইন বিষয়ক সম্পাদক মো. আব্দুল্লাহ । নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন সুশীল সমাজের আলহাজ্ব মোঃ একরামুল হক সাবেক কাউন্সিলর মো. আকবর আলি ও মডেল প্রেসক্লাবের সভাপতি মোঃ আখতারুজ্জামান।

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার স্থানীয় সার্ভেয়ারগণ নিজ নিজ দায়িত্বে ভূমি জরিপের কাজ করে আসছে। সরকারি রেকর্ডিও মৌজা ম্যাপ অনুযায়ী সার্ভেয়ারগণ প্রতিনিয়ত নকশা ও দাগের আইল সীমানা সঠিক রাখার কাজে নিয়োজিত থাকে।

সভাপতি তার বক্তব্যে বলেন, প্রায় ২৩ বছর ধরে আমরা জমির মালিকদের সঠিকভাবে সেবা প্রদান করে আসছি। কিন্তু বর্তমান সময়ে অল্প আয়ে আমাদের পরিবার চালানো কষ্টসাধ্য হয়ে পড়েছে। কারণ আমরা বেসরকারি সার্ভেয়ারগণ সকল প্রকার সরকারি অনুদান থেকে বঞ্চিত। বিশেষ করে বর্ষাকালীন সময়ে আমাদের সার্ভেয়ারের হাতে কোন প্রকার কাজ না থাকার কারণে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। যার ফলে আমাদের সকল সার্ভেয়ারগণের সংসার চলে খুব লাজুক ও করুণ অবস্থায়।
বিভিন্ন জায়গায় জমির মালিকের সমস্যার কথা তুলে ধরে তিনি আরও বলেন, জমির মালিকগণ বর্তমান সরকারি নকশার প্রিন্টে যে ভুল ক্রটি আছে তার জন্য আইল সীমানা সঠিকভাবে নির্ধারণ করা কঠিন হয়ে যাচ্ছে। নকশার ম্যাপে ভুল থাকার কারণে জমির মালিকগণ প্রতিনিয়ত জমির আইল সীমানা সঠিকভাবে নির্ধারণ করতে সমস্যার সম্মুখীন হচ্ছে। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের দূরদর্শী উদ্যোগের ফসল হিসাবে ভূমি মন্ত্রণালয় মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড ন্যশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেছে। ডিজিটাল মৌজা ম্যাপ তৈরি করতে সরকারকে সার্বিক সহোযোগিতা করবে একতা সার্ভে সমিতি।

এ.এন.এম শরিফুল ইসলাম সহসভাপতি, আবুল কালাম আজাদ যুগ্ম সাধারণ সম্পাদক, মাহাবুব আলম রুবেল কোষাধ্যক্ষ, আব্দুল রাকিব সাংগঠনিক সম্পাদক, মোস্তফা কামাল ও আব্দুল্লাহ আইন বিষয়ক সম্পাদক, আব্দুল সাত্তার সোহেল প্রচার সম্পাদক, নাইমুল হক,মুনসুর আলি, শহীদুল্লাহ আনসারী জারজীস আলি নির্বাহী সদস্য। উপদেষ্টা মন্ডলীর সদস্য আজহার আলি, সাজ্জাদ আলি, হাসান আলী ও সাইদুর রহমান নির্বাচিত হন।

নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের সংগঠনের বিভিন্ন দাবি সরকারের কাছে তুলে ধরেন।

তারা বলেন, অনলাইন, ভূমি রেকর্ড ও ডিজিটাল ম্যাপ প্রস্তুতিতে সরকারের সহোযোগিতা পেলে অগ্রণী ভূমিকা পালন করবে এই দফতরের সার্ভেয়াররা।

এ দফতরের সার্ভে ডিপ্লোমা প্রকৌশলীরা অন্যান্য ডিপ্লোমাধারীদের মতো দ্বিতীয় শ্রেণির পদমর্যাদাসহ ভূমি মন্ত্রণালয় প্রস্তাবিত জোনাল সেটেলমেন্ট নিয়োগবিধি দ্রুত বাস্তবায়নের জোর দাবি জানান।

এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী, ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের সুদৃষ্টি কামনা করেন নবনির্বাচিত নেতারা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT