বৃহস্পতিবার ২৬ মে ২০২২, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

একটার বদলে দু’টো মাস্ক পরা কি বেশি কার্যকরী?

প্রকাশিত : 12:55 PM, 25 April 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সম্প্রতি জোড়া মাস্ক পরার পরামর্শ দিয়েছেন আমেরিকার সিডিসি। একই কথা বলেছেন আমেরিকার সংক্রমণ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচিও। সার্জিক্যাল মাস্ক ভাইরাস আটকানোর জন্য কার্যকরি। তবে পরার সময় কানের পিছনে পেঁচিয়ে যদি পরা যায়, তা হলে মুখে আরও চেপে বসে। এতে ভাইরাস আটকানোর ক্ষেত্রে কার্যকারিতা আরও বেড়ে যায়। তেমনই একটা উপর আরেকটা মাস্ক পরলে শরীরে ভাইরাস ঢোকার সম্ভাবনা আরও কম হয় বলে মনে করেছেন অনেকেই। তাই নিঃশ্বাস নিতে অসুবিধা হলেও অনেকেই এখন একটা সার্জিক্যাল মাস্কের উপর আরেকটা কাপড়ের মাস্ক পরছেন।

কী ভাবে পরবেন

যে কোনও মাস্ক একটার উপর আরেকটা পরে নিলে চলবে না। দু’টো কাপড়ের মাস্ক পরপর পরলে কোনও লাভ নেই। একটা সার্জিক্যাল মাস্কের উপর আরেকটা কাপড়ের মাস্ক পরতে হবে। দু’টো সার্জিক্যাল মাস্কও একসঙ্গে পরতে যাবেন না। তাতে শ্বাস নিতে সমস্যা হবে। আর এন৯৫ মাস্ক দু’টো পরপর পরা যায় না। বা এন৯৫ মাস্কের উপর অন্য কোনও মাস্কও পরার প্রয়োজন নেই।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT