ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

এইচ অ্যান্ড সি বেকারিতে অ্যামোনিয়া, ৩ লাখ টাকা জরিমানা

প্রকাশিত : 10:33 AM, 23 December 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

স্বাস্থ্যসম্মত প্রক্রিয়া অনুসরণ না করে মিষ্টি তৈরি, চুলার পাশে পোকামাকড়যুক্ত তেল ও অ্যামোনিয়া থাকাসহ নানা অপরাধে রাজধানীর মোহাম্মদপুরে একটি বেকারিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোবাশ্বের আলম নেতৃত্বে মোবাইল কোর্ট স্থানীয় বসিলা গার্ডেন সিটিতে হট এ্যান্ড ক্রাস্টি বা এইচ এ্যান্ড সি বেকারির এই জরিমানা করেন।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানায়, অভিযানকালে বেকারির ফ্যাক্টরিতে যথাযথ লেবেলবিহীন বিভিন্ন খাদ্য উপকরণ দিয়ে বেকারি খাবার প্রস্তুত করতে দেখা গেছে। রেফ্রিজারেটরে ময়দার খামির ও কেকের টপিং এর সঙ্গে কাঁচা মাংস একইসঙ্গে সংরক্ষিত অবস্থায় পাওয়া যায়। এছাড়াও যথাযথ স্বাস্থ্যসম্মত প্রক্রিয়া অনুসরণ না করে মিষ্টি তৈরির সময় চুলার পাশে পোকামাকড়যুক্ত ডালডা, পোড়া তেল ও অ্যামোনিয়া পাওয়া যায়। কর্মীদের গ্লাভস ছাড়া খালি হাতে কেক ও পাউরুটি তৈরি করতে দেখা যায়। এ সব অপরাধে বেকারি কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর বিধান অনুযায়ী তিন লাখ টাকা জরিমানা ও তাৎক্ষণিক আদায় করা হয়।

এছাড়া জব্দকৃত অস্বাস্থ্যকর খাবার ও উপকরণ ধ্বংস করা হয়। এইচ অ্যান্ড সি বেকারি কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদনে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা ও করোনাকালীন স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে প্রয়োজনীয় দিকনির্দেশনা সংবলিত পোস্টার দেয়া হয়। অভিযানকালে নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ মিজানুর রহমান সিকদার এবং পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT