ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

উৎসব আমেজে দোলযাত্রা সম্পন্ন

প্রকাশিত : 08:53 AM, 29 March 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বসন্ত বাতাসে রঙের ছড়াছড়ি। রবিবার দোলযাত্রা বা দোলপূর্ণিমার বৈঞ্চবীয় উৎসবে আবির, রঙ ও পিচকেরি নিয়ে রঙ খেলায় মাতোয়ারা ছিলেন হিন্দু সম্প্রদায়ের সব বয়সী ছেলে-মেয়ে, নর-নারী। সখ্যতা আর হাসি-আনন্দের পুনর্মিলনীই যে দোলযাত্রা। নিজেদের রাঙানোর পাশাপাশি অশুভ শক্তির বিনাশ ও ন্যায় প্রতিষ্ঠায় সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেছেন পূর্ণার্থীরা।

ঢাকাসহ সারাদেশের হিন্দু সম্প্রদায়ের মানুষ ধর্মীয় উৎসাহ-উদ্দীপনায় রবিবার শ্রীকৃষ্ণের দোলযাত্রা উৎসব পালন করেন। বসন্তের এই উৎসবটি বহির্বঙ্গে হোলি নামে পরিচিত। পূরাণ বলে, ফাল্গুনী পূর্ণিমা তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ আবির, গুলাল নিয়ে রাধা ও গোপীদের সঙ্গে বৃন্দাবনে রঙ খেলছিলেন। সেই দ্বাপর যুগ থেকেই ফাল্গুনী পূর্ণির দিন শ্রীকৃষ্ণ ও রাধার মূর্তিতে আবির মেখে দোলায় চড়িয়ে কীর্ত্তন করতে করতে শোভযাত্রায় নামেন ভক্তরা। এরপর একে অপরের গালে আবির মেখে একে অপরের কল্যাণ কামনা করেন।

দোলযাত্রা উপলক্ষে রবিবার মহানগর সার্বজনীন পূজা কমিটি সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে দোল উৎসব, পূজো ও কীর্তনের আয়োজন করে। মন্দিরে উপস্থিত নারী-পুরুষ নির্বিশেষে সবাই একে অপরকে রাঙিয়ে দেন আবির দিয়ে। পুরান ঢাকার তাঁতীবাজার, শাখারী বাজার, লক্ষ্মীবাজারসহ হিন্দু অধ্যুষিত এলাকায় ছেলে-মেয়ে, নর-নারী নানা রঙ দিয়ে একে অপরকে রাঙিয়ে দোলৎসব পালন করেন।

পূজো-অর্চনা, মন্ত্রপাঠসহ নানা আয়োজনে আনন্দঘন পরিবেশে দোল পূর্ণিমা উদ্যাপিত হয়েছে। হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় এই উৎসবটি শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে অধিক পরিচিত। গৌড় পূর্ণিমা তথা দোল পূর্ণিমা উপলক্ষে আয়োজিত এ উৎসবে ভক্তরা সৃষ্টিকর্তার কাছে ন্যায়ের বিজয় ও অন্যায়ের বিনাশ প্রার্থনা করেন। ™^াপর যুগ থেকে শ্রীকৃষ্ণের এ দোলযাত্রা বা দোল উৎসব চলে আসছে। বাংলাদেশের সব মত ও পথের হিন্দুরাও দোল উৎসব পালন করে। উৎসবটি ভারতের পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, উড়িষ্যা প্রভৃতি স্থানে দোল উৎসব এবং উত্তর, পশ্চিম ও মধ্য ভারতে ‘হোলি’ নামে পরিচিত। এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT