ঢাকা, মঙ্গলবার ০৯ মার্চ ২০২১, ২৫শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ কুষ্টিয়ায় তামাক চাষীদের অনশন ◈ খিলক্ষেতে লেক থেকে অজ্ঞাতপরিচয় ব্যক্তির মরদেহ উদ্ধার ◈ রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেফতার ৪২ ◈ সঠিক রাজনীতিই নারীর অধিকার নিশ্চিত করতে পারে : শিক্ষামন্ত্রী ◈ বেসরকারি পাঠাগারে গ্রন্থাগারিক নিয়োগ, সরকারি অনুদান বাড়ানোর দাবি ◈ ঢাবিতে ভর্তি আবেদন শুরু, পরীক্ষায় ব্যাপক পরিবর্তন ◈ কাজের কোয়ালিটি নিয়ে নো কম্প্রোমাইজ, অনিয়ম করলে কঠোর শাস্তি : এলজিআরডি মন্ত্রী ◈ গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন শুরু ১ এপ্রিল, পরীক্ষা শুরু ১৯ জুন ◈ ঢাকা থেকে নীলফামারী গিয়ে যাত্রীবেশে ইজিবাইক চালক হত্যা, গ্রেফতার ৩ ◈ খালেদা জিয়া দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন ॥ আইনমন্ত্রী

উৎপাদন বাড়াতে ১৯২ কোটি টাকা ব্যয় করবে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ

প্রকাশিত : 02:40 PM, 18 February 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) লিমিটেড ১৯২ কোটি ৫০ লাখ টাকা বিনিয়োগ করে তাদের সাভার কারখানার উত্পাদন ক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এই তথ্য জানিয়েছে বিএটিবি।

তামাক খাতের এই বহুজাতিক কোম্পানি জানিয়েছে, বাংলাদেশে তৈরি পণ্য বিদেশে রফতানির উদ্দেশ্যে কারখানার উত্পাদন ক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাভারের কারখানায় এই বিনিয়োগের পুরোটাই নিজেদের তহবিল থেকে খরচ করবে বিএটিবি।

এদিকে নতুন বিনিয়োগের খবরে কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টা ৫২ মিনিটে ঢাকার পুঁজিবাজারে এই শেয়ার ১৬১৬ টাকায় লেনদেন হয়। বুধবার এ শেয়ার লেনদেন হয়েছে ১৬০২ টাকা ৯০ পয়সায়। ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

২০২০ অর্থবছরে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো শেয়ার প্রতি মুনাফা করেছে ৬০ টাকা ৪৮ পয়সা। এসময় তাদের শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ১৮৮ টাকা ৮৯ পয়সা।

আগের বছর এই সময় তাদের শেয়ারে প্রতি সম্পদ মূল্য ছিল ৫১ টাকা ৩৭ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ১৯৮ টাকা ৮৫ পয়সা।

বৃহস্পতিবার ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর পিই হয়েছে ২৬ দশমিক ৬৫ পয়েন্ট।

২০১৭ অর্থবছরে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো মুনাফা করেছিল ৭৮২ কোটি ৯৮ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ৬০ টাকা।

২০১৮ অর্থবছরে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো মুনাফা করেছিল ১ হাজার ১ কোটি ২০ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ৫০ টাকা এবং প্রতি একটি মেয়ারে নতুন ২টি শেয়ার।

২০১৯ অর্থবছরে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো মুনাফা করেছিল ৯২৪ কোটি ৬৪ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ৪০ টাকা।

পুঁজিবাজারে এ কোম্পানির ১৮ কোটি শেয়ার আছে। এর মধ্যে ৭২ দশমিক ৯১ শতাংশ আছে পরিচালকদের হাতে। সরকারের হাতে আছে দশমিক ৬৪ শতাংশ। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১২ দশমিক শূন্য ৪ শতাংশ, বিদেশিদের হাতে ১১ দশমিক ১৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৩ দশমিক ২৭ শতাংশ শেয়ার আছে।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের বর্তমান বাজার মূলধন ২৮ হাজার ৮৫২ কোটি ২০ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ১৮০ কোটি টাকা; রিজার্ভ ৩ হাজার ৩৯৮ কোটি ৯১ লাখ টাকা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT