ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

উগ্রবাদীদের বিরুদ্ধে লড়াইয়ের আহ্বান প্রকৃচির

প্রকাশিত : 09:08 PM, 7 December 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

স্বাধীনতাবিরোধী উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ের আহ্বান জানিয়েছে প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসকদের সংগঠন-প্রকৃচি। জাতির জনক বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসক নেতারা এ আহবান জানান।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) দপ্তর সম্পাদক ডা. শেখ শহীদ উল্লাহর সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের মাটিতে মৌলবাদ এবং স্বাধীনতাবিরোধীদের কোনো স্থান নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকরা এই মৌলবাদ ও স্বাধীনতাবিরোধী চক্রদের বিরুদ্ধে রুখে দাঁড়াবে।

তারা আরো বলেন, আজ বিজয়ের মাসে পাকিস্তানি দোসররা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙে ঔদ্ধত্যপূর্ণ কাজ করেছে। এই দেশে যারা ধর্ম নিয়ে রাজনীতি করতে চায় তাদেরকে নিষিদ্ধ করতে হবে। ধর্মকে রাজনীতি থেকে আলাদা করার সময় এসেছে। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে অবমাননাকর বক্তব্য দেয়ার অভিযোগে মামুনুল, ফয়েজুল ও বাবুনগরীকে অবিলম্বে গ্রেপ্তার করতে হবে। এছাড়া কুষ্টিয়ায় যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙেছে তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। যাতে করে কেউ বঙ্গবন্ধুকে নিয়ে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করার সাহস না পায়। নেতারা বলেন, প্রকৃচি বঙ্গবন্ধু ও বাংলাদেশের ওপর কোনো সাম্প্রদায়িক আঘাত বরদাশত করবে না। আমরা যারা প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসকরা আছি, একসঙ্গে এই সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করবো।

আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানার সভাপতিত্বে মানববন্ধনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডাঃ এম. ইকবাল আর্সলান, বিএমএ’র কেন্দ্রীয় কমিটির সাবেক মহাসচিব অধ্যাপক সরফুদ্দিন আহমেদ, সদস্য ডা. মো. জাবেদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সদস্যসচিব ডা. আরিফুল ইসলাম জোয়ার্দ্দার, প্রকোশলী শামীম আহমেদ মুরাদ, আবুল কালাম, আইইবি’র সহ-সাধারণ সম্পাদক প্রতীক কুমার ঘোষ, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ’র দপ্তর সম্পাদক এ এস এম মিজানুর রহমান, প্রকৃচি’র স্টিয়ারিং কমিটির সদস্য ডা. জামালউদ্দিন চৌধুরী ও এম এ আজিজসহ নেতারা বক্তব্য রাখেন।

এদিকে কুষ্টিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) সোমবার সারাদেশে জেলা সদরে একযোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ পালন করে।

কেন্দ্রীয়ভাবে সকালে জাতীয় শহীদ মিনারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি। সমাবেশে সভাপতিত্ব করেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু। বক্তব্য রাখেন শিক্ষক নেতা সাইদুর রহমান পান্না, মিসেস মেহেরুন্নেছা, উপাধ্যক্ষ হরিচাঁদ মন্ডল সুমন, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, অধ্যক্ষ তেলোয়াত হোসেন খান, অধ্যক্ষ মোকসেদুর রহমান,

অধ্যক্ষ সলিম উল্লাহ সেলিম, অধ্যক্ষ মাওলানা মাহবুবুর রহমান, উপাধ্যক্ষ আ ন ম শাহীন, আব্দুল্লাহ আল মামুন, অধ্যক্ষ দিলারা খানম, ডক্টর আবু বকর সিদ্দিক, হারুন অর রশীদ, এস এম জয়নাল আবেদীন জেহাদী, এম আরজু, শাহজাহান খান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে পানিসম্পদ উপমন্ত্রী বলেন, ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এই বাংলাদেশে ধর্মান্ধ সাম্প্রদায়িকতার কোন স্থান হতে পারে না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে যারা হাত দিয়েছে। তারা একাত্তরে ও পচাঁত্তরের প্রেতাত্বা তাদের বাংলাদেশে থাকার কোন অধিকার নেই। অবিলম্বে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা করতে হবে। যারা মাদরাসার কোমলমতি শিক্ষার্থীদের উস্কে দিয়ে যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গতে উদ্ধূদ্ধ করেছে তাদের অবিলম্বে আইনের আওতায় আনতে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু কঠোর হস্তে ধর্মীয় জঙ্গীদের মোকাবেলা করার আহবান জানান। তিনি বলেন, এ বিষয়ে কোন আপোষ করলে সরকার এবং দেশকে কঠিন মূল্য দিতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT