সোমবার ১৭ জানুয়ারি ২০২২, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

উইঘুর তুর্কি ও মুসলিম গোষ্ঠী নিয়ে চীনকে যা বলল তুরস্ক

প্রকাশিত : 10:34 PM, 12 January 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

চীন উইঘুর তুর্কি ও অন্যান্য মুসলিম গোষ্ঠীগুলোর ধর্মীয় স্বাধীনতাসহ সার্বজনীন মানবাধিকারকে সম্মান জানাবে বলে আশাবাদ পুনর্ব্যক্ত করেছে তুরস্ক। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে।

চীন সফররত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু বুধবার বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে আলোচনা করেন। ওই আলোচনায় উইঘুর তুর্কিসহ বিভিন্ন বিষয় উঠে আসে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

আলোচনা শেষে টুইটারে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জানান, দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয় নিয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার আলোচনা হয়েছে।

অর্থনৈতিক সহযোগিতার সুযোগ নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জানান, তাদের আলোচনায় উইঘুর তুর্কিদের ইস্যু বিশেষভাবে স্থান পেয়েছে।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে চীনের যুদ্ধকে স্বীকৃতি দিয়ে বেইজিংকে নিরাপরাধ মানুষ ও সন্ত্রাসীদের মধ্যে সূক্ষ সীমারেখা টানার আহ্বান জানিয়েছে তুরস্ক।

১৯৭১ সালের আগস্টে তুরস্কের সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্ক শুরু হয়।

সাম্প্রতিক বছরগুলোতে চীনে উইঘুর তুর্কিদের বিভিন্ন অধিকার লঙ্ঘনের অভিযোগে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার মুখোমুখি হচ্ছে চীন।

২০১৮ সালে হিউম্যান রাইটস ওয়াচের একটি প্রতিবেদনে চীনের বিরুদ্ধে উইঘুর মুসলিমদের ওপর গণহত্যা, নির্যাতন, ধর্ষণ, রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে বাধ্য করাসহ বিভিন্ন অপরাধের অভিযোগ তোলা হয়েছিল। চীন অবশ্য বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT