বুধবার ১৯ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ঈদ না আসতেই বাড়ছে মসলার দাম

প্রকাশিত : 05:05 AM, 26 June 2021 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পবিত্র ঈদুল আজহার এখনো বাকি প্রায় এক মাস। কিন্তু তার আগেই বাড়ছে বিভিন্ন মসলার দাম। গতকাল রাজধানীর বাজারে এক দিনেই বেড়েছে এমন মসলার মধ্যে রয়েছে আদা, শুকনো মরিচ ও হলুদ। এর মধ্যে আদার দাম বেড়েছে সবচেয়ে বেশি।
গতকাল রাজধানীর শান্তিনগর ও কাওরান বাজারসহ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে মসলার দাম বাড়ার এ তথ্য জানা যায়। ব্যবসায়ীরা বলেছেন, কোরবানির ঈদে সব সময়ই মসলার চাহিদা বেশি থাকে। এজন্য দাম কিছুটা বাড়তি। কিন্তু এখনো তো ঈদের অনেক সময় বাকি? এ প্রশ্নে ব্যবসায়ীরা জানান, বাজারে চাহিদার তুলনায় আদার সরবরাহ কম। বিভিন্ন কারণে চীন থেকে আদা আমদানির পরিমাণ কমেছে। এর প্রভাব পড়েছে ভারত ও মিয়ানমার থেকে আমদানি করা আদার দামের ওপরও।

গতকাল বাজারে আমদানিকৃত আদা মানভেদে ১৫০ থেকে ১৭০ টাকায় বিক্রি হয়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১২০ থেকে ১৫০ টাকা কেজিতে। এছাড়া দেশি আদার কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। তবে নিম্নমানের আদা ৯০ থেকে ১০০ টাকা কেজির মধ্যে পাওয়া যাচ্ছে। আদার পাশাপাশি দাম বেড়েছে হলুদেরও। আমদানিকৃত হলুদের দাম না বাড়লেও প্রতি কেজি দেশি হলুদে বেড়েছে ২০ টাকা।

গতকাল বাজারে দেশি হলুদের কেজি বিক্রি হয় ১৬০ থেকে ২২০ টাকা। আর আমদানিকৃত হলুদ বিক্রি হয় ১৪০ থেকে ১৮০ টাকা। এদিকে দেশি শুকনো মরিচের দাম কমলেও বেড়েছে আমদানিকৃত মরিচের দাম। গতকাল বাজারে কেজিতে ১০ টাকা কমে প্রতি কেজি দেশি শুকনো মরিচ ১৭০ থেকে ২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। আর আমদানিকৃত শুকনো মরিচ কেজিতে ২০ টাকা বেড়ে ২৪০ থেকে ২৮০ টাকায় বিক্রি হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT