ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইয়েমেনে ৪০ লাখের বেশি মানুষ বাস্তুহারা

প্রকাশিত : 01:51 PM, 13 October 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

দীর্ঘ যুদ্ধের ফলে মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনে বাস্তুহারা মানুষের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।দেশটিতে বর্তমানে ৪০ লাখের বেশি মানুষ বাস্তুহারা হয়ে মারাত্মক মানবিক সংকটে আছে।

সম্প্রতি হুতি বিদ্রোহীদের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম মিডল ইস্ট মনিটর।

হুতিদের মানবিকবিষয়ক শাখা সুপ্রিম কাউন্সিল ফর দ্য ম্যানেজমেন্ট অ্যান্ড কোর্ডিনেশন অব হিউম্যান অ্যাফেয়ার্স এই প্রতিবেদনটি প্রকাশ করেছে।

এতে বলা হয়, ইয়েমেনে বাস্তুহারা পরিবারের সংখ্যা ছয় লাখ ৬ হাজার ছাড়িয়ে গেছে।

আগস্ট পর্যন্ত দেশটিতে বাস্তুহারা মানুষের সংখ্যা ৪১ লাখ। দেশজুড়ে দীর্ঘ সংঘাতের কারণে এই সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হুতি আন্দোলনের মুখপাত্র মুহাম্মাদ আবদুসসালাম বলেছেন, সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে আগ্রাসন চালানোর ক্ষেত্রে ধর্মীয় ও নৈতিক মূল্যবোধকে তোয়াক্কা তো করছেই না বরং তারা ইসলামপূর্ব যুগের আরব মূল্যবোধগুলোকেও মেনে চলছে না।

গত ছয় বছর ধরে ইয়েমেনে রক্তক্ষয়ী যুদ্ধ করে আসছে ক্ষমতাসীন সরকার ও হুতিবাহিনীর সদস্যরা।

এর ফলে দেশটির ৮০ শতাংশ মানুষ চরম বিপদে পড়েছে। এখন পর্যন্ত বিভিন্ন সংঘাতে এক লাখ ১২ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT