ঢাকা, বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইরাকে আটকে পড়া অর্থ কাজে লাগাবে ইরান

প্রকাশিত : 01:21 PM, 14 October 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরাকে আটকে পড়া অর্থের বিনিময়ে ইরানকে জরুরি ও মৌলিক পণ্য সরবরাহ করতে রাজি হয়েছে বাগদাদ। ইরাক সফররত ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুননাসের হেম্মাতি স্বাগতিক দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর তাদের এ সম্মতির কথা জানান।

সম্প্রতি তিনি নিজের ইনস্টাগ্রাম পেজে দেয়া এক পোষ্টে বলেন, বিষয়টি নিয়ে ইরাকের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ও ট্রেড ব্যাংক অব ইরাক বা টিবিআই’র প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে তার ত্রিপক্ষীয় বৈঠকে ‘উল্লেখযোগ্য সমঝোতা’ অর্জিত হয়েছে। ইরানের আটকে পড়া অর্থ মূলত টিবিআই’র কাছে রয়েছে।

ইরান থেকে প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুৎ আমদানি বাবদ কয়েকশ’ কোটি ডলার টিবিআই’তে আটকা পড়েছে। ইরাক এই অর্থ ইরানকে পরিশোধ করতে চাইলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা সম্ভব হচ্ছে না। হেম্মাতি বলেন, ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা কাজেমি দু’দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যকার এই সমঝোতায় সন্তোষ প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী কাজেমি ইরাকের কেন্দ্রীয় ব্যাংক ও টিবিআই’কে অর্জিত সমঝোতা দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন বলেও জানান হেম্মাতি। তিনি বলেন, ইরাকের প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে প্রতি সপ্তাহে বিষয়টি তদারকি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। ইরানের পণ্য ও সেবা আমদানির দিক দিয়ে চীনের পরেই ইরাকের অবস্থান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT