ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইরাকের সামরিক সক্ষমতা বাড়াতে সহযোগিতা করবে ইরান

প্রকাশিত : 06:05 PM, 16 November 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, তার দেশ ইরাকের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার লক্ষ্যে বাগদাদকে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

ইরান সফররত ইরাকের প্রতিরক্ষামন্ত্রী লে. জেনারেল জুমা আনাদ সাদুন শনিবার তেহরানে তার ইরানি সমকক্ষের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ প্রস্তুতির কথা ঘোষণা করেন।আমির হাতামি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোকেই এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে হবে; বহিঃশক্তি দিয়ে এই নিরাপত্তা প্রতিষ্ঠা করা যাবে না। মধ্যপ্রাচ্যে বহিঃশক্তির উপস্থিতি এ অঞ্চলের নিরাপত্তাহীনতার মূল কারণ বলে তিনি মন্তব্য করেন।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরাকের রাজনৈতিক স্থিতিশীলতা, নিরাপত্তা ও সার্বভৌমত্বের প্রতি তেহরানের পূর্ণ সমর্থন রয়েছে এবং যুদ্ধবিধ্বস্ত ইরাক পুনর্গঠনের কাজে ইরান অংশ নিতে আগ্রহী।

জেনারেল হাতামি বলেন, আমেরিকার নেতৃত্বাধীন বৃহৎ শক্তিগুলোর এ যাবতকালের আচরণ থেকে বোঝা যায়, মধ্যপ্রাচ্যকে দীর্ঘমেয়াদে অনিরাপদ করে রাখার জন্য তাদের সুদূরপ্রসারি পরিকল্পনা রয়েছে। কাজেই এরকম কুচক্রী পরিকল্পনার বিরুদ্ধে ইরান ও ইরাকসহ মধ্যপ্রাচ্যের সব দেশকে রুখে দাঁড়াতে হবে।

সাক্ষাতে প্রতিবেশী ও বন্ধুপ্রতীম দেশ ইরান সফরে আসতে পেরে নিজের সন্তোষ প্রকাশ করেন ইরাকের প্রতিরক্ষামন্ত্রী আনাদ সাদুন। তিনি বলেন, ইরাক থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ (আইএস) বিতাড়নে ইরানের গুরুত্বপূর্ণ সহযোগিতার কথা বাগদাদ চিরকাল মনে রাখবে।

২০০৩ সালে ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম সরকারের পতনের পর থেকে বাগদাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে আসছে ইরান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT