ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইবি ছাত্রের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তদন্তে কমিটি

প্রকাশিত : 01:42 AM, 6 November 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবী বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সাইফুল্লাহ আল হাদীর বিরুদ্ধে ওঠা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ তদন্ত করতে কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার (৩ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ এ তথ্য নিশ্চিত করেছেন। কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সরওয়ার মোর্শেদকে আহ্বায়ক করে গড়া তিন সদস্য বিশিষ্ট এ তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমান এবং আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনওয়ার আলী। কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
তবে কমিটির সদস্যদের মধ্যে অধ্যাপক ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনওয়ার আলী বিকেলে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতির পদ থেকেই অব্যাহতি চেয়ে প্রশাসনের কাছে আবেদন করেছেন। জানা যায়, গত ৩০ অক্টোবর অভিযুক্ত হাদী মহানবী মোহাম্মাদ (সা:)-কে অবমাননার ঘটনায় ফ্রান্সের পক্ষ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেন। এতে হাদীর বিরূদ্ধে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ ওঠে। বিষয়টি ফেসবুকে ছড়িয়ে গেলে শুরু হয় তোলপাড়। সাধারণ শিক্ষার্থীরা তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি ও আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে বিভিন্ন স্ট্যাটাস দেন। শিক্ষার্থীরা তার বিরূদ্ধে এর আগেও বিভিন্ন সময় ইসলাম ধর্ম নিয়ে তাচ্ছিল্যকর মন্তব্য ও নারীদের হেয় করার অভিযোগ করেন।
ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগটি সংশ্লিষ্ট বিভাগের নজরে এলে ৩১ অক্টোবর বিভাগীয় একাডেমিক সভায় প্রশাসনের কাছে বিভাগ থেকে তার ছাত্রত্ব বাতিল, বিশ্ববিদ্যালয়ে থেকে স্থায়ী বহিষ্কার ও আইনের আওতায় আনার সুপারিশ করা হয়। এদিকে খোঁজ নিয়ে জানা যায়, সাইফুল্লাহ আল হাদী ঝালকাঠি এন এস কামিল মাদ্রাসায় অধ্যায়নরত অবস্থায় তার বিরুদ্ধে ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ ওঠে। অভিযোগের ভিত্তিতে তাকে মাদ্রাসা থেকে বহিষ্কারও করে কর্তৃপক্ষ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT