ঢাকা, বৃহস্পতিবার ২৪ জুন ২০২১, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইবিতে ওয়ান স্টুডেন্ট ওয়ান ডিভাইস প্রকল্পের যাত্রা শুরু

প্রকাশিত : 12:47 AM, 25 August 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ওয়ান স্টুডেন্ট ওয়ান ডিভাইস প্রকল্পের যাত্রা শুরু করেছে। রোববার বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক আলীর নেতৃত্বে এ যাত্রার শুভ উদ্বোধন করা হয়। কুষ্টিয়া জেলার ওয়াল্টন শোরুম থেকে এ ডিভাইস ক্রয় করা হয়। ডিভাইস দুটির মধ্যে রয়েছে স্মার্টফোন এবং ল্যাপটপ। এ ডিভাইস ক্রয়ের জন্য ১০% নগদ অর্থ প্রধান করে একবছর/দুই বছর মেয়াদে সহজ কিস্তিতে ডিভাইস প্রাদানের সহযোগিতা করছেন সর্বাধিক জনপ্রিয় ওয়াল্টন কোম্পানি। জানা যায়, করোনা ভাইরাসের প্রকোপে বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। যার ফলে বিশ্বের অধিকাংশ দেশ গুলাতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। শিক্ষার্থীদের নিরাপদ রাখার জন্য বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনাকরেছে ইউজিসি এবং শিক্ষামন্ত্রনালয়। যার ফলে স্কুল, কলেজ, মাদ্রাসা এবং বিশ্ববিদ্যালয়গুলাতে ক্লাস সহ পরিক্ষা বন্ধ হয়ে গেছে। এতে করে শিক্ষার্থীরা পড়ালেখা বিমুখী হয়ে যাচ্ছে দিনের পর দিন। এ সমস্যা সমাধানের জন্য ইবির আরবি বিভাগ তাদের শিক্ষার্থীদের জন্য ওয়ান স্টুডেন্ট ওয়ান ডিভাইস প্রকল্প চালু করেছে। ইতোমধ্যে প্রাথমিকভাবে প্রকল্পটির আওতায় ৩৩ জন শিক্ষার্থী যুক্ত হয়েছে। তন্মধ্যে ওয়ালিউল্লাহ, ইয়াসির আরাফাত, নিশী, সানজিদা আহমেদ সহ ১৩ জন শিক্ষার্থী ডিভাইস ক্রয় করেছেন। এবিষয়ে অনুভূতি ব্যাক্ত করে শিক্ষার্থী শাহিন পাশা বলেন, প্রথমে অভিনন্দন জানাই ডিপার্টমেন্টে মাননীয় চেয়ারম্যান স্যার ডিপার্টমেন্টের নতুন রুপকার এবং একাডেমি কমিটি সকল স্যারদেরকে এমন একটি শিক্ষার্থীবান্ধব বৃহৎ উদ্যেগ নেওয়ার জন্য। এই প্রকল্পেরমাধ্যমে শিক্ষার্থীরা শুধু অনলাইন ক্লাসেই সীমাবদ্ধ থাকবে না একজন দক্ষ আইটি ক্ষেত্রে ভুমিকা রাখবে। আমরা মনে করি আগামী পৃথিবী নেতৃত্বা দিবে আইটি সেক্টর তাই এই প্রকল্পের মাধ্যমে আমরা তাদের সাথে কাজ করতে পারব। আমরা হতে পারব লেখাপড়ার পাশাপাশি একজন আত্মনির্ভরশীল ফ্রিলাংসার। যার ফলে ডিপার্টমেন্টের প্রতিটা শিক্ষার্থী নিজেকে যোগ্য এবং দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে এ প্রত্যাশা কামনা করি। বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক আলী বলেন, বর্তমানে অনেক শিক্ষার্থীর ডিভাইস না থাকার কারনে অন লাইনের ক্লাস গুলাতে যুক্ত হতে পারছে না। যাতে শতভাগ শিক্ষার্থী অন লাইনের ক্লাসে যুক্ত হতে পারে এজন্য আমরা ওয়ান স্টুডেন্ট ওয়ান ডিভাইস প্রকল্পটি চালুকরেছি। এছাড়াও পড়ালেখার পাশাপাশি যাতে শিক্ষার্থীরা আইটি বিষয়ে দক্ষতা অর্জন করতে পারে এবং জব সেক্টর গুলাতে নিজেকে পরিপূর্ণভাবে গড়ে তুলতে পারে। এই লক্ষ্য বাস্তবায়নের জন্য আরবি ভাষা ও সাহিত্য বিভাগ শিক্ষার্থীদের পাশে সর্বদা অটুট থাকবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT