ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইফতারে স্পেশাল হালিম

প্রকাশিত : 08:00 AM, 2 April 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইফতারে ভাজা-পোড়ার পাশাপাশি হালিম খাবারটি রাখতে পারেন। তবে হালিম বাজার থেকে কিনে না এনে রেসিপি জেনে বাড়িত বসেই স্পেশাল হালিম বানাতে পারেন।

তবে জেনে নেওয়া যাক হালিম রেসিপি-

উপকরণ

১) মুগডাল ভাজা, মসুরের ডাল, ছোলার ডাল, মাষকলাইয়ের ডাল, বুটের ডাল আধা কাপ।

২) মাংস এক কেজি (গরুর মাংস হলে ভালো হয়)।

৩) পোলাওয়ের চাল এক কাপ, গম আধা ভাঙা এক কাপ।

৪) পেঁয়াজ কুচি চার-পাঁচটি, রসুন কুচি দুই কোয়া।

৫) পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দুই টেবিল চামচ।

৬) শুকনো মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া, জিরে গুঁড়া, ধনে গুঁড়া, গরম মসলা গুঁড়া এক চামচ।

৭) কাঁচা মরিচ সাত-আটটি।

৮) আদা কুচি, পুদিনাপাতা কুচি, ধনেপাতা কুচি আধা কাপ।

৯) টক দই আধা কাপ।

১০) এলাচ, দারুচিনি, তেজপাতা দুইটি।

১১) লবণ পরিমাণ মতো।

১২) সয়াবিন তেল।

প্রণালি

প্রথমে সবগুলো ডাল একসঙ্গে সিদ্ধ করে নিন। এরপর গম-চাল সিদ্ধ করে ঘুটে নিন। এখন মাংসগুলো ছোট ছোট টুকরো করে দইসহ অল্প করে সব মসলা মাখিয়ে কিছুক্ষণ রাখুন। এবার একটি প্যানে তেল দিয়ে পিঁয়াজ কুচি, রসুন কুচি হালকা ভেজে নিন। তার আগে কিছু ভাজা পেঁয়াজ তুলে রাখুন। এখন সব মসলা দিয়ে মাংসগুলো পরিমাণ পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে এতে সিদ্ধ করা ডাল-চাল মিশিয়ে রান্না করুন। এরপর ঘুটে নেওয়া গম দিয়ে দিন। গরম পানি দিন। হালকা আঁচে রান্না করুন যতক্ষণ না ঘন হচ্ছে। ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন পাত্রে ঢালুন। এর উপরে ভাজা পেঁয়াজসহ ধনে পাতা কুচি, পুদিনা পাতা কুচি ও একটু আদা কুচি দিয়ে ইফতারে পরিবেশন করুন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT