ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ চট্টগ্রামে করোনায় একজনের মৃত্যু, আক্রান্ত ৫ ◈ ৭৩ বস্তা নকল সারসহ ছেলে আটক, পুলিশের হাত থেকে বাঁচতে বাবার বিষপান ◈ আন্তর্জাতিক মধ্যপ্রাচ্য ভারত পাকিস্তান এশিয়া আফ্রিকা ইউরোপ যুক্তরাষ্ট্র দক্ষিণ আমেরিকা যুক্তরাজ্য মালয়েশিয়া অন্যান্য আন্তর্জাতিক সব খবর প্রচ্ছদ আন্তর্জাতিক আফগানিস্তানের সর্ব শেষ ইহুদি ব্যক্তি কাবুল ছেড়েছেন আফগানিস্তানের সর্ব শেষ ইহুদি ব্যক্তি কাবুল ছেড়েছেন ◈ টেকনিশিয়ানের স্বীকৃতি চান মোবাইল ফোন মেরামতকারীরা ◈ সয়াবিন তেলের দাম আরও বাড়ছে ◈ ২০ গজ দূরত্বে একই ট্রেনে কাটা পড়লেন নারী-পুরুষ ◈ কুষ্টিয়ায় অস্ত্রসহ ২০ বছর সাজাপ্রাপ্ত পলাতক আসামি আটক উদ্ধারকৃত পিস্তল – ২টি, ম্যাগাজিন – ৩টি, গুলির খোসা – ২ রাউন্ড ◈ পরাজয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশ ◈ স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ হেরে যা বললেন মাহমুদউল্লাহ ◈ ‘যারা রাজপথ পাহারা দেবে, তাদেরই নেতৃত্বে আনা হবে’

ইন্দোনেশিয়ায় নিরাপত্তা বাহিনীর গুলিতে এমআইটি’র নেতা নিহত

প্রকাশিত : 08:25 PM, 20 September 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইন্দোনেশিয়ার নিরাপত্তা বাহিনীগুলো জঙ্গি গোষ্ঠী ইস্ট ইন্দোনেশিয়া মুজাহিদিনের (এমআইটি) নেতাকে হত্যা করেছে বলে পুলিশ জানিয়েছে।

এমআইটি জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের(আইএস) সঙ্গে মিত্রতার বন্ধনে আবদ্ধ বলে রবিবার এক বিবৃতিতে জানিয়েছে তারা।

পুলিশের ওই বিবৃতিতে বলা হয়েছে, শনিবার বিকালে সুলাওয়েসি দ্বীপের একটি গ্রামে সামরিক বাহিনী ও পুলিশ সদস্যদের এক যৌথ অভিযান চলাকালে গোলাগুলিতে এমআইটির নেতা আলী কালোরা নিহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, এ সময় জাকা রমাদান বলে শনাক্ত হওয়া ইকরিমা নামে পরিচিত আরেক জঙ্গি গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

এমআইটির আরও চার সদস্যের খোঁজে অভিযান অব্যাহত আছে বলে জানিয়েছে তারা।

অভিযানে জঙ্গিদের আস্তানা থেকে বিস্ফোরক, এম১৬ রাইফেল ও দুটি চাপাতি উদ্ধার করা হয়েছে। এর পাশাপাশি জঙ্গি তৎপরতায় ব্যবহৃত আরও বহু আলামত উদ্ধার করা হয়েছে।

নিরাপত্তা বাহিনী ২০১৬ সালে এমআইটির তৎকালীন প্রধান সানতোসোকে হত্যার পর কালোরা গোষ্ঠীটি পরিচালনার দায়িত্ব নিয়েছিলেন।

ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষগুলোর বিশ্বাস, ২০২০ এর নবেম্বরে সুলাওয়েসির মধ্যাঞ্চলে চার গ্রামবাসীকে নৃশংসভাবে হত্যা করার পেছনে এমআইটি ছিল, যদিও গোষ্ঠীটি ওই ঘটনার দায় স্বীকার করেনি।

গোষ্ঠীটির সাবেক নেতা সানতোসো একসময় ইন্দোনেশিয়ার শীর্ষ ফেরারি ছিলেন। ইন্দোনেশিয়া থেকে আইএসের আনুগত্য স্বীকার করা প্রথম জঙ্গিদের অন্যতম ছিলেন এই সানতোসো।

ইন্দোনেশিয়া বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবাদ বিশ্লেষক রিদওয়ান হাবিব বলেছেন, নেতার মৃত্যুতে সুলাওয়েসিভিত্তিক এমআইটি গোষ্ঠী বিলীন হয়ে যেতে পারে, তারপরও এর যে সদস্যরা পালিয়ে বেড়াচ্ছেন তারা নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যেতে পারে বলে সন্দেহ করছেন তিনি।

ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবসে হামলা করার পরিকল্পনা করছে সন্দেহে গত মাসে পুলিশ ৫৩ জঙ্গিকে গ্রেফতার করেছিল।

দেশটিতে সবচেয়ে প্রাণঘাতী জঙ্গি হামলার ঘটনাটি ঘটেছিল ২০০২ সালে পর্যটন দ্বীপ বালিতে। ওই সময় বোমা হামলায় ২০২ জন নিহত হয়েছিল, যাদের অধিকাংশই পর্যটক ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT