ঢাকা, বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১, ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ইউপি চেয়ারম্যান হত্যা ॥ ১০ আসামির ফাঁসি, যাবজ্জীবন ৫

প্রকাশিত : 08:44 AM, 14 December 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

জেলার সাতকানিয়ার ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা হত্যা মামলায় ১০ জনের ফাঁসি ও পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ হয়েছে। খালাস দেয়া হয়েছে চারজনকে। আসামি ও খালাসপ্রাপ্ত সকলেই সাতকানিয়ার বাসিন্দা। নিহত ব্যক্তির নাম আমজাদ হোসেন। তিনি স্থানীয় সোনাকানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন।

রবিবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে এ আদেশ দেয়া হয়। বিচারক একেএম মোজাম্মেল হক চৌধুরীর প্রদত্ত রায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন সাতকানিয়া সদর ইউপি সদস্য নিজাম উদ্দিন, মোঃ মানিক, মোঃ জাহেদ, মোঃ রাশেদ, মোঃ তারেক, জিল্লুর রহমান, মোঃ রফিক, ফোরক আহমদ, জসিম উদ্দিন ও বশির আহমেদ। এছাড়া যাবজ্জীবনপ্রাপ্ত ৫ আসামি হলেন মোরশেদ আলম, মোঃ আইয়ুব, মোঃ ইদ্রিস, মোঃ হারুন ও মোঃ ইদ্রিস আলম। মামলার রায়ে খালাস দেয়া হয়েছে চারজনকে। এরা হলেন আবু তাহের, আবুল মালেক, খায়ের আহমদ ও মোস্তাক আহমদ।

দুপুরে রায় ঘোষণার পর সরকারী কৌঁসুলি মোঃ আইয়ুব খান সাংবাদিকদের জানান, ফাঁসির দণ্ডপ্রাপ্ত ১০ জনের সকলকে ৫০ হাজার টাকা, যাবজ্জীবনপ্রাপ্ত পাঁচজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে এদের সকলকে আরও একবছর কারাদণ্ড ভোগ করতে হবে। সরকারী এ কৌঁসুলি আরও জানিয়েছেন, এ মামলায় মোট আসামি ছিলেন ২০ জন। মামলা চলাকালে একজনের মৃত্যু হয়েছে। মামলায় ২১ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৯ সালের ৪ অক্টোবর গভীর রাতে সাতকানিয়া থানার মির্জাখিল বাংলাবাজার এলাকার একটি দোকানে বসে কথা বলছিলেন সোনাকানিয়ার ইউপি চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন। এ সময় তাকে গুলি করে হত্যা করা হয়। ঘটনার পর ২০ জনকে আসামি করে থানায় মামলা করেন নিহতের স্ত্রী সৈয়দা রওশন আক্তার। তদন্ত শেষে ২০ জনের বিরুদ্ধে চার্জশীট দেয়া হয়। অভিযোগ গঠন হয় ২০০৪ সালের ২৫ অক্টোবর। এরপর দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে রবিবার মামলার রায় ঘোষণা করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT