সোমবার ২৩ মে ২০২২, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

আয়োডিনযুক্ত লবণ বিল সংসদে পাস

প্রকাশিত : 04:43 PM, 14 June 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

জাতীয় সংসদে আয়োডিনযুক্ত লবণ বিল, ২০২১ সংশোধিত আকারে পাস করা হয়েছে। সোমবার (১৪ জুন) শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে আয়োডিনের অভাবজনিত রোগ প্রতিরোধ আইন ১৯৮৯ রহিত করার বিধান করা হয়েছে। বিলে আয়োডিনযুক্ত লবণ উৎপাদন, পরিশোধন, সংরক্ষণ, সরবরাহ বাধ্যতামূলক এবং ভোক্তা পর্যায়ে তা সরবরাহ অথবা বিপণন নিশ্চিত করতে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

আয়োডিনযুক্ত লবণ সরবরাহ, উৎপাদন, পরিশোধন, সংরক্ষণ নিশ্চিত করার বিষয়টি মনিটরিং করতে শিল্প মন্ত্রণালয়ের সচিবকে সভাপতি করে ১৪ সদস্যের জাতীয় লবণ ব্যবস্থাপনা কমিটি গঠনের বিধান করা হয়েছে। এছাড়া জেলা ও প্রান্তিক লবণ ব্যবস্থাপনা কমিটি গঠনের বিধান রাখা হয়েছে।

বিলে আয়োডিনযুক্ত লবণ উৎপাদন, সংরক্ষণ সরবরাহ,পাইকারি বিক্রি করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নিবন্ধন বাধ্যতামূলক করে বিধান করা হয়েছে।

এছাড়া বিলে লবণে আয়োডিনযুক্তকরণ ও এর পরিমাণ, প্যাকেটিং, লেভেলিং, নিবন্ধন নবায়ন, নিবন্ধন বাতিল, রেজিস্ট্রার কর্তৃক পরিদর্শন ও পর্যবেক্ষণ, লবণ প্রক্রিয়াকরণ শিল্পাঞ্চল প্রতিষ্ঠা, বিলের বিধি লংঘনজনিত অপরাধ, দণ্ড, বিচার প্রক্রিয়া, বিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT