বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক

প্রকাশিত : 04:13 PM, 30 September 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে কয়েকদিন ধরেই টানা সংঘাত চলছে। গত কয়েকদিনের সংঘাতে দু’দেশের বেসামরিকসহ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজেদের একটি যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় তুরস্কের বিরুদ্ধে অভিযোগ এনেছে আর্মেনিয়া। দেশটি বলছে, নাগোরনো-কারাবাখ অঞ্চলে তুরস্ক তাদের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সোভিয়েত-নিমির্ত এসইউ-২৫ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় বিমানটির পাইলটের মৃত্যু হয়েছে। আর্মেনিয়ার আকাশসীমায় তুরস্কের এফ-১৬ বিমান প্রবেশ করেছে বলে অভিযোগ তোলা হয়েছে।

প্রতিবেশী এই দু’দেশের মধ্যে সংঘাতে আজারবাইজানকে সমর্থন দিয়ে যাচ্ছে তুরস্ক। তবে আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি অস্বীকার করেছে দেশটি।

তিনদিন ধরে দেশ দু’টি সংঘাতে লিপ্ত রয়েছে। এতে বহু মানুষের প্রাণহানি ঘটলেও পরিস্থিতি শান্ত হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। জাতিসংঘ এবং বিশ্বের বিভিন্ন দেশের পক্ষ থেকে যুদ্ধবিরতির আহ্বান জানানো হলেও দু’পক্ষই তা উপেক্ষা করে লড়াই চালিয়ে যাচ্ছে।

এদিকে, তুরস্ক আজারবাইজানের পক্ষে থাকলেও রাশিয়া আর্মেনিয়ার প্রতি নমনীয়। আর্মেনিয়ায় তাদের একটি সামরিক ঘাঁটি রয়েছে। তবে তাদের আজারবাইজানের সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। দু’পক্ষকেই সংঘাত থামানোর আহ্বান জানিয়ে আসছে রাশিয়া।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT