সোমবার ১৭ জানুয়ারি ২০২২, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

আর্জেন্টিনা নয়, ব্রাজিলে হবে ‘কোপা

প্রকাশিত : 07:58 AM, 1 June 2021 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

কোপা আমেরিকা শুরু হতে আর মাত্র ১২ দিন বাকি। আর এমন সময়ে জানা গেল আর্জেন্টিনার মাঠে গড়াবে না এবারের প্রতিযোগিতাটি। তবে আর্জিইন্টনার পরিবর্তে এবারের কোপা আমেরিকা হবে ব্রাজিলে।

রোববার স্থানীয় সময় গভীর রাতে আয়োজক কনমেবলের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে— আর্জেন্টিনায় এবারের কোপা আমেরিকা আয়োজন করা সম্ভব হচ্ছে না।

সোমবার দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল এক বিবৃতিতে জানিয়েছে, কোপা আমেরিকার এবারের আসরটি হবে ব্রাজিলে।

১৩ জুন খেলা শুরু হয়ে শেষ হবে ১০ জুলাই।

কোপা আমেরিকা আয়োজন নিয়ে শুরু থেকেই সমস্যা চলে আসছিল। এবারের আয়োজনটি করার জন্য কলম্বিয়ার সঙ্গে যুগ্মভাবে দায়িত্ব পেয়েছিল আর্জেন্টিনা। যা কোপা আমেরিকার ১০৫ বছরের ইতিহাসে এবারই প্রথম। কিন্তু আন্তঃরাজনীতি সমস্যার কারণে প্রতিবাদের মুখে ২০ মে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় কলম্বিয়া। যার কারণে পুরো আসর আর্জেন্টিনায় হবে বলে সিদ্ধান্ত হয়।

এর পর জানা যায় আর্জেন্টিনায়ও হচ্ছে না লাতিন আমেরিকার এ জমজমাট টুর্নামেন্ট। আর্জেন্টিনার পরিবর্তে ব্রাজিলে হবে কোপা।

আর্জেন্টিনা নিজেই নাম প্রত্যাহার করে নিয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে দেশটির জনগণ চায় না যে ফুটবলের এমন একটি বড় আকারের আয়োজন তাদের দেশে হোক। এতে দেশটিতে মহামারি ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

আর্জেন্টিনার জনগণের সঙ্গে একমত কোপার আয়োজকরাও। চলতি মে মাসে আর্জেন্টিনায় রেকর্ডসংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় অনেকটা বিপর্যন্ত লিওনেল মেসির দেশ। এ অবস্থায় সেখানে কোপা আমেরিকা আয়োজন করা ঝুঁকিপূর্ণ হয়ে যাবে বলে মনে করছেন আয়োজকরা।

করোনার বিষয়ে কিছু দিন আগে ইঙ্গিত দিয়েছিলেন উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ। বলেছিলেন সাধারণ মানুষের স্বাস্থ্যের ওপরে আমাদের বেশি জোর দেওয়া উচিত।

কোপা আয়োজকরা সে পথেই হাঁটছেন। এখন কোন দেশকে ভেন্যু করা হবে তা নিয়ে সোমবার সভায় বসবে কনফেডারেশন। যদিও এরই মধ্যে চিলির সঙ্গে কথাবার্তা শুরু করে দিয়েছেন আয়োজকরা। সব ঠিক থাকলে সেখানেই পুরো প্রতিযোগিতা আয়োজন করা যেতে পারে। তা না হলে টুর্নামেন্টটি সরানো হতে পারে আমেরিকায়।

করোনার কারণে ২০২০ কোপা আমেরিকা আয়োজিত করা সম্ভব হয়নি। যার কারণে এবারের আসর পিছিয়ে জুনে আনা হয়। এবারে আসরটি ১৩ জুন শুরু হয়ে ১০ জুলাই পর্যন্ত চলার কথা রয়েছে।

তথ্যসূত্র: মুন্ড আলবেইসিলেস্তি

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT