বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে

প্রকাশিত : 01:10 PM, 21 September 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ-২০২০) উপলক্ষে আগামী নবেম্বরের প্রথম সপ্তাহে সংসদের বিশেষ অধিবেশন বসতে পারে। গত ২২ মার্চ এই অধিবেশন আহ্বান করা হলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে তা স্থগিত করা হয়। নতুন করে আবারও ওই অধিবেশন আহ্বানের প্রস্তুতি চলছে। চলতি বছরের ৭ নবেম্বর এই বিশেষ অধিবেশন আয়োজনের চিন্তা চলছে।

রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের সংশোধিত কর্মসূচী নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা জনকণ্ঠকে এমন আভাস দেন। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে মুজিববর্ষের সংশোধিত কর্মসূচী নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, স্থগিত অধিবেশনের প্রস্তুতি অনুযায়ী বিশেষ অধিবেশনে বিদেশী অতিথিদের আমন্ত্রণ জানানো হবে। তবে সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। এছাড়াও করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে মুজিববর্ষ উপলক্ষে ১০টি কর্মসূচীতে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এরমধ্যে এখন বৃক্ষরোপণ কর্মসূচী চলমান রয়েছে। নবেম্বরে মুজিববর্ষের ওয়েবসাইট উদ্বোধন, স্মারক ডাকটিকেট উন্মোচন, ৪ নবেম্বর সংবিধান দিবস উদযাপন, মাসব্যাপী আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদশর্নী, ‘সংসদে বঙ্গবন্ধু’ বই প্রকাশনা এবং শিশুমেলা আয়োজনের কর্মসূচী থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, মুজিববর্ষ উপলক্ষে নতুন করে সংসদের বিশেষ অধিবেশন ডাকার চিন্তা করা হচ্ছে। নবেম্বরের প্রথম সপ্তাহে এ অধিবেশনটি হতে পারে। সেক্ষেত্রে ৭ নবেম্বর এই বিশেষ অধিবেশনটি আয়োজনের চিন্তা চলছে।

উল্লেখ্য, ‘মুজিববর্ষ’ ২২ ও ২৩ মার্চ বিশেষ অধিবেশন চালানোর পরিকল্পনা নেয়া হয়। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বিশেষ অধিবেশনটি আহ্বানও করেন। দুইদিনের বিশেষ অধিবেশনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ও নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির ভাষণ দেয়ার কথা ছিল। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে জনস্বাস্থ্যের ঝুঁকির বিষয়টি বিবেচনা করে অধিবেশনটি বাতিল করা হয়। ইতোমধ্যে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী পৃথিবী থেকে চির বিদায় নিয়েছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT