ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আবারো দাবানলের কবলে ক্যালিফোর্নিয়া

প্রকাশিত : 08:24 PM, 4 December 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আবারও ভয়াবহ দাবানলের কবলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। ঝড়ো হাওয়ায় আগুন দ্রুত লোকালয়ে ছড়িয়ে পড়ছে। বাড়িঘর ছেড়ে সরে যাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বহু এলাকা। এদিকে, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডেও দাবানল ছড়িয়ে পড়ছে দ্রুত।

দাবানলের নিষ্ঠুর থাবা থেকে যেন রেহাই নেই যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়াবাসীর। গেলবারের দাবানলের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার আগে আবারও লোকালয় জ্বালিয়ে ছাড়খাড় করে চলেছে। প্রাণে বাঁচতে অনেকেই বাড়িঘর ছেড়ে চলে যাচ্ছেন।

ঝড়ো হাওয়ায় ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় সিলভেরাদো ক্যানন এলাকায় দাবানল ছড়িয়ে পড়ছে। ভয়াবহতা এড়াতে ওই এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এতে অন্ধকারে দিন কাটাচ্ছেন ১০ হাজারের বেশি পরিবার। আগুন নেভাতে অত্যাধুনিক অগ্নিনির্বাপন সরঞ্জাম নিয়ে দিনরাত কাজ করে যাচ্ছেন দমকল বাহিনীর সদস্যরা।

এদিকে, টানা ছয় সপ্তাহের বেশি সময় ধরে দাউ দাউ করে দাবানলে জ্বলছে বিশ্বের বৃহত্তম বালি দ্বীপ খ্যাত ফ্রেজার আইল্যান্ড। আগুন থেকে বাঁচতে দ্বীপটি ছেড়ে চলে যাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। দাবানল নিয়ন্ত্রণে আনার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন দমকল বাহিনী। তারপরও তীব্র তাপমাত্রা আর ঝোড়ো হাওয়ায় আগুন ক্রমেই ছড়িয়ে পড়ছে বিস্তীর্ণ এলাকায়।

বৃষ্টি না হলে আগুন বাগে আনা যাবে না বলেই আশঙ্কা করছে কুইন্সল্যান্ডের দমকল কর্তৃপক্ষ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT