ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আফগানিস্তানে সহযোগিতা বাড়াতে রাজি জি২০ নেতারা

প্রকাশিত : 06:19 PM, 13 October 2021 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

তালেবানের পুনরুত্থানের মধ্য দিয়ে নতুন করে সংকটে আফগানিস্তান। দেশটিতে অর্থনৈতিক বিপর্যয় এড়াতে সহযোগিতা বাড়ানোর অঙ্গীকার করেছেন জি২০ জোটের নেতারা।

আফগানিস্তান সংক্রান্ত জরুরি সম্মেলন শেষে ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি এসব তথ্য জানান। খবর আলজাজিরার।

দ্রাঘি বলেন, তালেবানের সঙ্গে জোটের দেশগুলোকে অবশ্যই যোগাযোগ রাখতে হবে। এর অর্থ এই নয় যে, ওই গোষ্ঠীর কর্মকাণ্ডকেও জি২০ স্বীকৃতি দিচ্ছে।

সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপস্থিত না থাকলেও তাদের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নেন।

এর আগে আফগানিস্তানে ১.২ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।

ইতালির প্রধানমন্ত্রী বলেন, আফগান সংকট নিয়ে এটি প্রথম কোনো বহুপক্ষীয় প্রতিক্রিয়া। বহুপক্ষীয় ব্যবস্থা ফিরে আসছে।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেন, জাতিসংঘের সব সংস্থা যেন আফগানিস্তানে জরুরি ত্রাণ তৎপরতা চালাতে পারে, সেই সুযোগ তালেবানকে অবশ্যই দিতে হবে। সেই সঙ্গে মানবাধিকার ও নারীর প্রতি সম্মান দেখাতে হবে তাদের।

জি২০ দেশগুলোর সহায়তা জাতিসংঘের মাধ্যমে দেওয়া হবে। তবে বিভিন্ন দেশ সরাসরি সহায়তাও দেবে।

১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর থেকেই দেশটির সঙ্গে বিশ্ব সম্প্রদায়ের যোগাযোগ এক প্রকার বন্ধ হয়ে যায়। এর পর থেকে দেশটিতে খাদ্য ও চিকিৎসা সংকট তীব্র হয়ে দেখা দিয়েছে। যদিও তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার আগেই দেশটির বহু মানুষ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তার ওপর নির্ভরশীল ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT