শনিবার ২৯ জানুয়ারি ২০২২, ১৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

আপেলের অনেক গুণ

প্রকাশিত : 08:49 AM, 6 May 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আপেল বেশ পরিচিত একটি ফল। বিদেশী ফল হলেও এটি আমাদের দেশে বেশ সহজলভ্য। সকাল কিংবা বিকেলের নাস্তার টেবিলে কিংবা টিফিনে অনেকেই আপেল রাখেন। আপেল বেশ সুস্বাদু ও হালকা সুগন্ধযুক্ত ফল। চলুন জেনে নেই এর আরো কিছু গুণ।অন্যান্য ফলের মতো আপেলের চিনি রক্তের চিনির মাত্র বাড়িয়ে দেয় না। ফলে ডায়াবেটিসের রোগীরা নিশ্চিন্তে পরিমাণমতো আপেল খেতে পারেন।আপেলে কোনো লবণ নেই, তাই আপেল থেকে অতিরিক্ত লবণ খাবার কোনো সম্ভাবনা নেই।আপেলে পর্যাপ্ত বোরন আছে, যা হাড়কে শক্ত রাখতে সাহায্য করে ও ব্রেইনের স্বাস্থ্য ঠিক রাখে।ডায়রিয়া হলে তা সারাতে সাহায্য করে।আপেল রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে, হার্টের অসুখ ও ক্যান্সার হতে রক্ষা করে।আপেলে সামান্য ভিটামিন সি আছে। তাই আপেল রোগ প্রতিরোধেও সাহায্য করে। তাছাড়া ভিটামিন সি তাড়াতাড়ি রোগ সারাতে সাহায্য করে।জ্বর হলে তা কমাতে সাহায্য করে, তাই জ্বর এর রোগীরা আপেল খেলে ভালো বোধ করেন।আপেলের সাথে মধু মিশিয়ে খেলে তা কফ দূর করে।আপেলের প্রচুর পানি আছে, তাই এটি পানিশুন্যতা দূর করে, তৃষ্ণা মেটায় ও শরীর ঠান্ডা করে।মাসেল টোন করতে সাহায্য করে ও ওজন কমায়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT